Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

‘আমরা সাহায্য চাই না, ব্যবসায়ী সহযোগী চাই’

উদয় হাকিম, ওয়াশিংটন ডিসি থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৮, ২৮ জুলাই ২০২১   আপডেট: ১৪:৫৬, ২৯ জুলাই ২০২১
‘আমরা সাহায্য চাই না, ব্যবসায়ী সহযোগী চাই’

‘অর্থনীতির দিক দিয়ে বিশ্বে সবচেয়ে বেশি এগিয়ে আমেরিকা। এদেশে আমরা ব্যবসায়িক অংশীদার খুঁজছি। আমরা সাহায্য চাই না, ব্যবসায়ী সহযোগী চাই। আমরা ব্যবসায়ী খুঁজছি, বিনিয়োগকারী খুঁজছি।’ এই আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বুধবার (২৮ জুলাই) আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে শেয়ারবাজার বিষয়ক রোড শো’র দ্বিতীয় পর্বের প্রারম্ভিক বক্তব্যে তিনি একথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশ একটি ছোট দেশ হলেও এখানে বিনিয়োগ করে উচ্চহারে লভ্যাংশ পাওয়া যায়। বিনিয়োগকারীরা ভালো রিটার্ন পায়। গত ১ বছর ৩ মাসের মধ্যে বাংলাদেশের শেয়ারবাজার সবচেয়ে ভালো পারফর্মেন্স করেছে।

অবকাঠামোগত উন্নয়নের কথা তুলে ধরে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবকাঠামোগত উন্নয়নকে খুব গুরুত্ব দিয়েছেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের কক্সবাজারে বড় বিমান বন্দরের কাজ চলছে, ঢাকায় মেট্টোরেলের কাজ চলছে, গভীর সমুদ্র বন্দর হচ্ছে। আগামী ৫ বছরের মধ্যে এসব অবকাঠামোগত উন্নয়ন কাজ শেষ হবে। যা ব্যবসায়ীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

তিনি বলেন, ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সুবিধার্থে বাংলাদেশে বেপজা, বিডা কাজ করছে। তারা ব্যবসায়ীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস দিচ্ছে। 

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশে ব্যবসা করতে গিয়ে গ্যাস বিদ্যুতের কোনো সমস্যা হচ্ছে না। ব্যবসায়ীরা চাওয়া মাত্রই গ্যাস ও বিদ্যুৎ সংযোগ পাচ্ছে। এখানে একঝাঁক শিক্ষিত, দক্ষ ও পরিশ্রমী জনশক্তি রয়েছে। যা আমাদের বড় সম্পদ।

আমেরিকান বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা যদি বাংলাদেশে বিনিয়োগ করেন তাহলে আমাদের দেশের শিক্ষিত সফল ব্যবসায়ীদের অংশীদার হিসেবে পাবেন। বাংলাদেশ এখন শুধু ট্রেডিং ব্যবসা নয়, বিনিয়োগের জন্য বড় জায়গা। 

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশ বন্যা, ঘুর্নিঝড় সহ নানা দুর্যোগের দেশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের লোকজন মনে করে। কিন্তু প্রকৃত পক্ষে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ভালো দুর্যোগ ব্যবস্থাপনার দেশ হিসেবে কাজ করছে। আমাদের দক্ষতাই আমাদের যোগ্যতা।

ওয়াশিংটন ডিসিতে বুধবার রিটজ-কার্লটন হোটেলে রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন,  বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমানসহ সরকারি বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক দ্বিতীয় পর্বের এ রোড শোতে ওয়াশিংটন ডিসির বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডাররা অংশ নেন। আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি ও প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য এ উদ্যোগ নিয়েছে বিএসইসি। সপ্তাহব্যাপী যুক্তরাষ্ট্রের চারটি বড় শহরে এই রোড শো’র সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশের টেক জায়ান্ট ওয়ালটন।

যুক্তরাষ্ট্রে শুরু হওয়া পুঁজিবাজার বিষয়ক এ রোড শো ২৬ জুলাই থেকে ২ আগষ্ট পর্যন্ত চলবে। ওয়াশিংটনে আজকের দ্বিতীয় পর্ব শেষে আগামী ৩০ জুলাই লস এঞ্জেলেসে তৃতীয় পর্ব এবং সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালিতে চতুর্থ পর্বে রোড শো’র আয়োজন হবে।

এনএফ/এনটি/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়