ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ডিএসইতে ট্রেজারি বন্ডের পরীক্ষামূলক লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ১৪ অক্টোবর ২০২১  
ডিএসইতে ট্রেজারি বন্ডের পরীক্ষামূলক লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) একটি ট্রেজারি বন্ডের (সরকারি সিকিউরিটিজ) পরীক্ষামূলকভাবে লেনদেন হয়েছে। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে ট্রেজারি বন্ডটির পরীক্ষামূলক লেনদেন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ‘এ’ ক্যাটাগরিতে  ডিএসই’র ডেবট বোর্ডের অনুমতি সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকের ‘10Y BGTB 20/01/2026’ ট্রেজারি বন্ডটি বৃহস্পতিবার লেনদেন করেছে। ট্রেজারি বন্ডটির নাম- ‘10Y BGTB 20/01/2026’। বন্ডটির টেডিং কোড- ‘T10Y0126’। আর স্ক্রিপ্ট কোড- 88240।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসই’র প্রধান পরিচালনা কর্মকর্তা (সিওও) রাইজিংবিডিকে বলেন, ডিএসইতে ট্রেজারি বন্ডটি পরীক্ষামূলকভাবে লেনদেন করা হয়েছে। ট্রেজারি বন্ডের সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে এ লেনদেন অনুষ্ঠিত হয়েছে। তবে আরও কিছু প্রক্রিয়া সম্পন্ন করে আমাদের পরিকল্পনা অনুযায়ী ৩১ ডিসেম্বরের মধ্যে পূর্ণাঙ্গভাবে চালু করব। বিশেষ করে স্টক এক্সচেঞ্জে ডেবট সিকিউরিটিজ লেনদেন করা জন্য যেসব মডিউল দরকার, সেগুলোর কাজ বাকি রয়েছে। আশা করছি নির্ধারিত সময়ের আগে অবশিষ্ট কাজগুলোর সম্পন্ন করে ডিসেম্বরের মধ্যে চালু করব।

এনটি/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়