ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শেয়ার বাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৬, ১৩ জানুয়ারি ২০২২  
শেয়ার বাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে লেনদেনের পরিমাণ কমেছে। একই সঙ্গে শেয়ার বাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, প্রধান শেয়ার বাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৭.২২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়া সূচক ৬.৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫০১.৭১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯.৫১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬১৬.৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩৭৮ কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত আছে ৫৫টির। ডিএসইতে এদিন ১ হাজার ২৩৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৪২৪ কোটি টাকা কম।

অপর শেয়ার বাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৩২.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩৪৬.৪০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সার্বিক সিএএসপিআই সূচক ৫৫.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫৫২.৪০ পয়েন্টে এবং সিএসআই সূচক ১.৩৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৯.৪১ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার সিএসইতে ২৯৭ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত আছে ৩৯টির। দিন শেষে সিএসইতে ৪২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩০ কোটি টাকা বেশি।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়