ঢাকা     শনিবার   ২৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

সিএমএসএফ’র সিওও হচ্ছেন মনোয়ার হোসেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪০, ২৫ জানুয়ারি ২০২২  
সিএমএসএফ’র সিওও হচ্ছেন মনোয়ার হোসেন

শেয়ারবাজারের উন্নয়ন ও তারল্য সংকট দূর করার লক্ষ্যে গঠিত ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চিফ অব অপারেশন (সিওও) হিসেবে নিয়োগ পাচ্ছে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক মো. মনোয়ার হোসেন। 

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার নিয়োগের বিষয়টি অনুমোদন করেছে বলে জানা গেছে।

তথ্য মতে, মো. মনোয়ার হোসেন সিএমএসএফ’র সিওও হিসেবে বিএসইসি’র অনুমোদন পেলেও তাকে এখনও নিয়োগপত্র দেওয়া হয়নি। আগামী বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিত হতে যাওয়া সিএমএসএফ’র পরিচালনা পর্ষদ সভায় মো. মনোয়ার হোসেনকে প্রতিষ্ঠানটির সিওও হিসেবে নিয়োগপত্র দেওয়া হবে।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে বলেন, ‘সার্বিক দিক বিবেচনা করে সিএমএসএফ’র চিফ অব অপারেশন হিসেবে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক মো. মনোয়ার হোসেনকে নিয়োগের বিষয়টি অনুমোদন দিয়েছে বিএসইসি। তবে তাকে নিয়োগপত্র দেবে সিএমএসএফ।’

জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর দীর্ঘ দিনের অবন্টিত লভ্যাংশের বিপুল পরিমাণ অর্থ রয়েছে। এই অর্থ একসঙ্গে করে বাজারের উন্নয়নে কাজে লাগাতে বিএসইসি কয়েক মাস আগে ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ নামে বিশেষ এই তহবিল গঠন করে। এরই ধারাবাহিকতায় ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড রুলস, ২০২১ গ্রেজেট আকারে প্রকাশ করা হয়। ফান্ডটির রুলস অনুসারে তা পরিচালনার জন্য ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান এই কমিটির চেয়ারম্যান।

এদিকে মনোয়ার হোসেন একজন পেশাদার হিসাবরক্ষক। বর্তমানে তিনি রাষ্ট্রীয় মালিকানাধীন অগ্রণী ব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি অগ্রণী ব্যাংকে আইসিসির প্রধান, জিএম (রিস্ক ম্যানেজমেন্ট), জিএম (ট্রেনিং ইনস্টিটিউট), জিএম (খুলনা সার্কেল), ট্রেজারি চালান সেলের প্রধান ইত্যাদির দায়িত্ব পালন করেছেন।

পেশাগত ২৫ বছরের জীবনে তিনি বিএসইসির কনসালট্যান্ট অফিস অফ দি চিফ অ্যাকাউন্টেন্ট, রূপালী ব্যাংকে মহাব্যবস্থাপক (আইসিসি), ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সিজিএফআরসি প্রধান, ব্রামার্স অ্যান্ড পার্টনার্স, এসজিএস-সহ (বাংলাদেশ) জাতীয় এবং বহুজাতিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

মনোয়ার একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (এফসিএ), কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট (এফসিএমএ), চার্টার্ড সেক্রেটারি (এফসিএস), সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম অডিটর (সিআইএসএ), চার্টার্ড পাবলিক ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্ট্যান্ট (সিপিএফএ)। তিনি ফাউন্ডেশন অফ চার্টার্ড ট্যাক্সেশন অফ বাংলাদেশ (এফসিটিবি), কর শিক্ষা এবং কর গবেষণার জন্য একটি অলাভজনক সংস্থার সহ-প্রতিষ্ঠাতা।

ঢাকা/এনটি/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়