ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফার্স্টলিড সিকিউরিটিজ থেকে ১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ২৪ মে ২০২২   আপডেট: ১২:৫৭, ২৪ মে ২০২২
ফার্স্টলিড সিকিউরিটিজ থেকে ১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

সংবাদ সম্মেলনে এ দাবি করেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা

ফার্স্টলিড সিকিউরিটিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পারিচালকের বিরুদ্ধে অনুমোদনহীন সফটওয়্যার ব‍্যবহার করে বিনিয়োগকারীদের প্রায় ১০ কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা। 

আত্মসাৎ করা এই অর্থ দ্রুত ফেরত আনার জন্য প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে দাবি জানিয়েছেন তারা। 

মঙ্গলবার (২৪ মে) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়াম রুমে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা সংবাদ সম্মেলনে এ দাবি জানান। বিনিয়োগকারীদের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন মোহাম্মদ আইয়ুব খান।

তিনি বলেন, ফার্স্টলিড সিকিউরিটিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আমাদের ঢাকা অফিসের ৩০ জন বিনিয়োগকারীর সব শেয়ার বিক্রি করে প্রায় ১০ কোটি টাকা আত্মসাৎ করেছেন। শেয়ার বিক্রি সংক্রান্ত কোনো মেইল ফার্স্টলিড সিকিউরিটিজ থেকে আমরা পাইনি। বিষয়টি তাদের জানানো হলে তারা সব ঠিক হয়ে যাবে বলে আশ্বস্ত করতেন। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। বাধ্য হয়ে আমরা অন্য হাউজে বিও হিসাব খুলে শেয়ার হস্তান্তরের সিদ্ধান্ত নেই, সেটাও হয়নি। পরে জানতে পেরেছি ২০২১ সালের মার্চ থেকে ফার্স্টলিড সিকিউরিটিজের লেনদেন বন্ধ করে রেখেছে বিএসইসি।

মোহাম্মদ আইয়ুব খান বলেন, হাউজ বন্ধ থাকলেও ডুপ্লিকেট সফটওয়্যার ব্যবহার করে তারা শেয়ার লেনদেন করতেন। গত ২০ জানুয়ারি আমরা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিআরও বরাবর শেয়ার হস্তান্তরের আবেদন করি। দীর্ঘদিন অতিবাহিত হয়ে গেলেও সিএসই আমাদের কোনো শেয়ার হস্তান্তর করে নাই। এরপর আমার বিএসইসি চেয়ারম্যানের কাছে অভিযোগ করি। কিন্তু কমিশন থেকে আমরা কোনো সদুত্তর পাইনি। তবে সিডিবিএল থেকে জানানো হয়, আমাদের হিসাবে কোনো শেয়ার নেই।

তিনি বলেন, প্রতিষ্ঠানটি আমাদের শেয়ার বিক্রি করে অর্থ আত্মসাৎ করায় আমরা পথে বসে গেছি। আমরা খুব আর্থিক কষ্টে আছি। এখন আমাদের টাকা বা শেয়ার ফেরত দেওয়ার দাবি জানাচ্ছি। 

এদিকে, বিএসইসির চেয়ারম্যানের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বিনিয়োগকারীরা বলেন, আমরা সব টাকা হারিয়ে নিঃস্ব। আমাদের টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করুন। শেয়ারবাজারকে বাঁচান, নিঃস্ব বিনিয়োগকারীদের বাঁচান।

সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পক্ষে আরও উপস্থিত ছিলেন, মোহাম্মদ আলী, মোহাম্মদ শহীদুল্লাহ, কৃষ্ণ রায়, কামরুজ্জামান, সাইফুল ইসলাম ও মোহাম্মদ আইনুর।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়