ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৩০ শতাংশ শেয়ারধারণে ব্যর্থতায় অগ্নি সিস্টেমসকে হুশিয়ারি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ২৮ মে ২০২২  
৩০ শতাংশ শেয়ারধারণে ব্যর্থতায় অগ্নি সিস্টেমসকে হুশিয়ারি

পুঁজিবাজারে প্রযুক্তি খাতে তালিকাভুক্ত কোম্পানি অগ্নি সিস্টেমসের উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিত ভাবে ৩০ শতাংশ শেয়ারধারণ করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে এ বিষয়ে কোম্পানির অগ্রগতি সম্পর্কিত সহায়ক নথিসহ সুনির্দিষ্ট পরিকল্পনা জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে কমিশন।

সম্প্রতি অগ্নি সিস্টেমসের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

চলতি বছরের ১৬ মে কোম্পানির প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করে কমিশন। ওই আলোচনার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত জানানো হয়েছে। কোম্পানির সঙ্গে বিএসইসির আলোচনা সভায় সভাপতিত্ব করেন কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এ সময় অগ্নি সিস্টেমসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুস সালাম, পরিচালক জিয়া সামসি, স্বতন্ত্র পরিচালক ড. মানসুরা আক্তার, স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ রিদওয়ানুল হক ও কোম্পানি সচিব মো. নূর-উল-আলম উপস্থিত ছিলেন। বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্রে জানা গেছে, বৈঠকে কমিশনের পক্ষ থেকে উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ারধারণ ৩০ শতাংশে উন্নীত করার বিষয়ে একাধিকবার জিজ্ঞাসা করা হলেও কোম্পানির পক্ষ থেকে কোনো সদুত্তর পাওয়া যায়নি। ফলে এ বিষয়ে হতাশা প্রকাশ করেছে কমিশন।

বৈঠকে এ সম্পর্কে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বলেন, ইতোমধ্যে একজন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে পর্ষদে আনার জন্য যোগাযোগ করা হয়েছে। যেটা এখনও চলমান রয়েছে। আর কোম্পানির পরিচালনা পর্ষদে বিনিয়োগকারী নিতে প্রায় তিন মাস সময় লাগতে পারে। তবে কমিশন জানায়, এ বিষয়ে কোম্পানির কর্মকাণ্ডে তা প্রতিফলিত হয় না।

বৈঠকে কোম্পানির বিভিন্ন উদ্যোক্তা ও পরিচালকদের বর্তমান শেয়ারধারণের অবস্থান সম্পর্কে আলোকপাত করা হয়। বিএসইসি জানায়, উদ্যোক্তা ও পরিচালকদের বর্তমানে ২৩.৮১ শতাংশ শেয়ার রয়েছে। এর মধ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের হাতে ১৪.৪৭ শতাংশ শেয়ার রয়েছে। যেখানে ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম এবং পরিচালক জিয়া শামসি যৌথভাবে মাত্র ৯.৩৩ শতাংশধারণ করছেন। কিন্তু আইসিবি মাত্র ৫ শতাংশ ধরে রাখতে পারে বলে জানান কমিশন। ভবিষ্যতে আইসিবি যদি বাকি শেয়ার বিক্রি করে দেয় তখন কোম্পানি কী করবে- এমন প্রশ্ন তোলে কমিশন। এ প্রশ্নের জবাবে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জানান, শিগগিরই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে শেয়ারধারণ ৩০ শতাংশে উন্নীত করা হবে।

বৈঠকে কমিশন ৩০ শতাংশ শেয়ারধারণের বিষয়ে সুনির্দিষ্ট সময়সীমা চায়। কিন্তু ব্যবস্থাপনা পরিচালক কোনো বিশ্বাসযোগ্য সময়সীমা দিতে ব্যর্থ হয়। তাই কোম্পানিটিকে দ্রুত ৩০ শতাংশ শেয়ারধারণের সমস্ত আনুষ্ঠানিক নথিসহ সম্পূর্ণ পরিকল্পনা জমা দিতে বলা হয়েছে। অন্যথায় কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, কোম্পানির ৩০ শতাংশ শেয়ারধারণের বিষয়ে উদ্যোক্তা ও পরিচালকদের একাধিকবার জিজ্ঞাসা করা হলেও তাদের পক্ষ থেকে সদুত্তর পাওয়া যায়নি। তাই কমিশন কোম্পানিটিকে দ্রুত ৩০ শতাংশ শেয়ারধারণের নির্দেশ দিয়েছে। একইসঙ্গে এ প্রক্রিয়ার প্রয়োজনীয় নথিসহ পূর্ণাঙ্গ পরিকল্পনা জমা দিতে বলা হয়েছে।

২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় অগ্নি সিস্টেমস। কোম্পানির পরিশোধিত মূলধনের পরিমাণ ৭২ কোটি ৫৫ লাখ ৬০ হাজার টাকা। সেই হিসাবে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ২৫ লাখ ৫৬ হাজার ১৯৩ কোটি। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে ২৩.৮১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৮.৩৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫৭.৮৬ শতাংশ শেয়ার রয়েছে।  বৃহস্পতিবার (২৬ মে) কোম্পানির শেয়ার সর্বশেষ ২১.৭০ টাকায় লেনদেন হয়েছে।
 

এনটি/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়