ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সরকারি সিকিউরিটিজ বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ২৯ জুন ২০২২  
সরকারি সিকিউরিটিজ বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ট্রেডিং প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেন গো-লাইভে যাওয়ার পূর্বপ্রস্তুতি বিষয়ক কার্যক্রমের অংশ হিসেবে সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মঙ্গলবার (২৮ জুন) সিএসইর চট্টগ্রামে প্রধান কার্যালয়ে এই সচেতনামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ ও ডিলার কোম্পানিজ থেকে প্রতিনিধিরা অংশ নেন।

বুধবার (২৯ জুন) সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) গোলাম ফারুক বলেন, বাংলাদেশে বন্ড মার্কেট খুবই ছোট এবং জিডিপিতে এর অবদান খুব নামমাত্র। কোম্পানিগুলো মূলধন সংগ্রহে ব্যাংক ঋণের ওপর বেশি  নির্ভর করায় এই বাজার গভীরতা পায়নি। বন্ডের কম সরবরাহ বন্ড বাজার বিকাশের জন্য অনুকূল নয়। একটি কার্যকরি বন্ড বাজার থাকলে, সরকার মেগা অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের জন্য সহজেই তহবিল সংগ্রহ করতে পারত। বন্ডগুলো ইক্যুইটির জন্য দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী অর্থায়নের বিকল্প হিসাবে কাজ করে। বন্ডগুলো যদি ক্রমান্বয়ে পুঁজিবাজারে ট্রেডিং হওয়া আরম্ভ হয়, তবে বন্ড মার্কেটের আকার যেমন বৃদ্ধি পাবে, তেমনি সাথে সাথে পুঁজিবাজারে পণ্যের বৈচিত্রতাও আসবে। আর সেক্ষেত্রে পুজিঁবাজার জিডিপি বৃদ্ধির পাশাপাশি এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগী খাত হিসাবে উন্মোচিত হবে বলে আশা করছি।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সিএসইসি’র ট্রেনিং অ্যান্ড আওয়্যানেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ। এতে আরও উপস্থিত ছিলেন সিএসইসি’র সিআরও, মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ, ডেপুটি জেনারেল ম্যানেজার অ্যান্ড হেড অফ আইটি, মোহাম্মদ মেজবাহ উদ্দিন, হেড অফ মার্কেটিং অ্যান্ড বিজনেস প্রমোশন, মোহাম্মদ মনিরুল হক, হেড অফ ক্লিয়ারিং অ্যান্ড ডিপি সার্ভিসেস,লিস্টিং অ্যান্ড প্রি-লিস্টিং, এ. কে. এম. শাহরোজ আলম, অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার অ্যান্ড হেড অফ ইন্সপেকশন অ্যান্ড এনফোর্সমেন্ট, আরিফ আহমদ।

/তানিম/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়