ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রেস ম্যানেজমেন্টের ফান্ডগুলোর লভ্যাংশ ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ১৪ আগস্ট ২০২২  
রেস ম্যানেজমেন্টের ফান্ডগুলোর লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত ফান্ডগুলোর নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে ফান্ডগুলোর ট্রাস্টি।

রেসের ১১ ফান্ডের (অতালিকাভুক্ত ১টি) ট্রাস্টি ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় গড় ৭.৯১ শতাংশ হারে ২০৭ কোটি ৩৩ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে তালিকাভুক্ত ১০ ফান্ডের ইউনিটহোল্ডারদের জন্য ৭.২৫ শতাংশ হারে ২০২ কোটি ৩৮ লাখ টাকার লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

এ বছর রেস ম্যানেজমেন্ট পরিচালিত অতালিকাভুক্ত রেস স্পেশাল অপরচুনিটিজ ইউনিট ফান্ড থেকে ১৪.৫০ শতাংশ হারে ৪ কোটি ৯৫ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

এদিকে, ফান্ডগুলো ১০ টাকা অভিহিত মূল্য বিবেচনায় লভ্যাংশ ঘোষণা করলেও সবগুলোর ইউনিট দর ১০ টাকার নিচে অবস্থান করছে। এ কারণে প্রকৃত লভ্যাংশ (ডিভিডেন্ড ইল্ড) ফান্ডগুলোর ঘোষণার তুলনায় বেশি হবে।

এ বছর রেসের সর্বোচ্চ ১১ শতাংশ হারে (অভিহিত মূল্য বা ১০ টাকা বিবেচনায়) লভ্যাংশ ঘোষণা করা ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর রয়েছে ৭.৪০ টাকা। এই ৭.৪০ টাকার ওপর লভ্যাংশ পাওয়া যাবে ১.১০ টাকা।

ফান্ডগুলোর মধ্যে রোববার লেনদেন শেষে সর্বোচ্চ ৭.৪০ টাকায় যৌথভাবে আছে ইবিএল এনআরবি ও ইবিএল ফার্স্ট ফান্ড। সর্বনিম্ন ৫.২০ টাকায় আছে সর্বনিম্ন ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড।

এনএফ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়