ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পুঁজিবাজারে ‘মার্কেট মেকার’ সনদ চায় সাকিবের মোনার্ক হোল্ডিংস

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ২৫ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২০:০৯, ২৫ সেপ্টেম্বর ২০২২
পুঁজিবাজারে ‘মার্কেট মেকার’ সনদ চায় সাকিবের মোনার্ক হোল্ডিংস

দেশের পুঁজিবাজারকে সাপোর্ট দিতে মার্কেট মেকার (বাজার সৃষ্টিকারী) হিসেবে কাজ করতে আগ্রহী বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংস। প্রতিষ্ঠানটি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেকহোল্ডার। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি মার্কেট মেকার হিসেবে নিবন্ধন সনদ পেতে ডিএসইর কাছে আবেদন জানিয়েছে।

ওই আবেদনের পরিপ্রেক্ষিতে মোনার্ক হোল্ডিংসের মার্কেট মেকার হিসেবে কাজ করার সক্ষমতা যাচাই করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে নিবন্ধনের সুপারিশ করেছে ডিএসই।

সম্প্রতি বিএসইসিতে এ সংক্রান্ত একটি ডিএসই থেকে চিঠি পাঠানো হয়েছে বলে সূত্রে জানা গেছে।

চিঠিতে ডিএসই জানিয়েছে, মোনার্ক হোল্ডিংস ডিএসইর সদস‌্যভুক্ত ট্রেকহোল্ডার (ট্রেক নম্বর- ২৫২)। গত ৮ মে প্রতিষ্ঠানটি ডিএসইতে মার্কেট মেকারের নিবন্ধনের জন‌্য আবেদন জানিয়েছে। ওই আবেদনের ভিত্তিতে ডিএসই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্কেট মেকার) বিধিমালা, ২০১৭ এর প্রয়োজনীয় কল শর্ত পূরণ করেছে কিনা তা যাচাই করে দেখেছে। সার্বিক দিক বিবেচনায় প্রতিষ্ঠানটি ‘মার্কেট মেকার’ হিসেবে কাজ করার জন্য সক্ষমতা রয়েছে বলে মনে করে ডিএসই। তাই প্রতিষ্ঠানটির মার্কেট মেকারের আবেদন বিবেচনা করা যেতে পারে।

এদিকে মোনার্ক হোল্ডিংসের ব‌্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসান স্বাক্ষরিত আবেদনে জানানো হয়েছে, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সভায় সর্ব সম্মতিতে মার্কেট মেকার হিসেবে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্কেট মেকার) বিধিমালা, ২০১৭ এর সকল শর্ত পরিচালন করে নিবন্ধন সনদ নেওয়ার জন‌্য একটি রেজুলেশন তৈরি করা হয়েছে। এর ধারাবাহিকতায় মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রাপ্তির জন‌্য নির্ধারিত ফরম্যাটে (শিডিউল-ফর্ম-ক) অনুযায়ী মোনার্ক হোল্ডিংসের পক্ষ থেকে ডিএসইর কাছে আবেদন করা হয়েছে। এ বিষয়ে ডিএসইর সুপারিশ প্রার্থনা করছি। এজন‌্য প্রয়োজনীয় নথিপত্র পাঠানো হয়েছে। সার্বিক দিক বিবেচনা করে মোনার্ক হোল্ডিংসকে মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদান করার জন‌্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

তথ‌্যমতে, পুঁজিবাজারের ইতিহাসে প্রথমবারের মতো মার্কেট মেকার হিসেবে নিবন্ধন সনদ পেয়েছে ডিএসই ও সিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বি রিচ লিমিটেড। এরপর দ্বিতীয় মার্কেট মেকার হিসেবে নিবন্ধন সনদ পায় ডিএসই ও সিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ গ্রিন ডেল্টা সিকিউরিটিজ। বর্তমানে বিএসইসিতে মোনার্ক হোল্ডিংস ছাড়াও আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড (আইএসটিসিএল) ও সোহেল সিকিউরিটিজ লিমিটেডের মার্কেট মেকারের আবেদন জমা রয়েছে। বিএসইসি প্রতিষ্ঠানগুলোর আবেদন যাচাই-বাছাই করে দেখছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে মোনার্ক হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলমগীর হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘আমরা মার্কেট মেকার হিসেবে কাজ করতে চাই। ইতোমধ‌্যে ডিএসইর মাধ‌্যমে বিএসইসিতে আবেদন জানিয়েছি। এ বিষয়ে বিএসইসির সঙ্গে আলোচনা চলছে। তাদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় নথিপত্র আমরা দাখিল করেছি। আশা করছি সার্বিক দিক বিবেচনা করে বিএসইসি আমাদের মার্কেট মেকারের নিবন্ধন সনদ দেবে।’

এদিকে, বাজার সৃষ্টিকারী বিধিমালায় উল্লেখ রয়েছে, কোনও মার্চেন্ট ব্যাংক, তফসিলি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান, স্টক ডিলার বা স্টক ব্রোকার বিএসইসি থেকে এ সনদ পাওয়ার যোগ্য হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বাজার সৃষ্টিকারী) বিধিমালা, ২০১৭ অনুযায়ী, মার্কেট মেকার হওয়ার জন্য স্টক এক্সচেঞ্জের অনুমোদন সাপেক্ষে বিএসইসির কাছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আবেদন করবে। একইসঙ্গে লাইসেন্সের জন্য আবেদন করতে হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিশোধিত মূলধন কমপক্ষে ১০ কোটি টাকা থাকতে হবে। আর উল্লিখিত পরিমাণ টাকা পরিশোধিত মূলধন হিসেবে থাকলে যেকোনও মার্কেট মেকার একটি অনুমোদিত সিকিউরিটিজ পরিচালনার জন্য নিয়োজিত থাকতে পারবে। নিবন্ধন পাওয়া বাজার সৃষ্টিকারীরা সর্বোচ্চ সততা, বিশ্বস্ততা, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে বাজার কার্যক্রম পরিচালনা করবে। প্রত্যেকে এক বছরের জন্য সনদ পাবে এবং তাদের সব হিসাব ১০ বছরের জন্য সংরক্ষণ করতে হবে। অনুমোদিত বাজার সৃষ্টিকারী সিকিউরিটির বা শেয়ারের তারল্য ও উপযুক্ত মূল্য নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এবং বাজারের আচরণের ওপর তাদের ভূমিকা নির্ধারণ করবে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ক্রিকেটের চেয়ে বাহিরে ঘটনায় বেশি বিতর্কিত বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সর্বশেষ বিতর্ক উঠেছে তার ব্যবসায়িক ক্ষেত্র নিয়ে। এবার নিজ প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংসের শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে তার বাবার নাম মাসরুর রেজার পরিবর্তে কাজী আব্দুল লতিফ এসেছে। কিন্তু যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর (আরজেএসসি) বলছে, মোনার্ক হোল্ডিংসের শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফাইড কপিতে সাকিবের বাবার নাম পরিবর্তন হওয়া শুধুমাত্র ভুল, আর কিছুই নয়। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসানের অনুমোদিত অথরাইজড পারসন নাজমুল হোসেনের পক্ষ থেকে ভুল তথ্য দেওয়ার কারণে এমনটি ঘটেছে। এর কিছুদিন আগে তিনি শেয়ার ব্যবসার সঙ্গে কারসাজিতে জড়িয়ে পড়েছেন বলে অভিযোগ উঠে। কিন্তু শেয়ার কারসাজির সার্বিক তদন্তে সম্পৃক্ততা না পাওয়ায় বিএসইসি সাকিব ও মোনার্ক হোল্ডিংসকে অব্যাহতি দেওয়া হয়, যা রাইজিংবিডির অনুসন্ধানে বেড়িয়ে আসে। তার আগে অনলাইন জুয়ার সাইট বেটউইনারের অঙ্গপ্রতিষ্ঠান বেটউইনারনিউজের দূত হিসেবে চুক্তিবদ্ধ হয়ে বিতর্কে জড়ান সাকিব।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়