ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৭ ১০:২৫:১২ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-২২ ৯:২৩:৩১ এএম

নিজস্ব প্রতিবেদক : ২০১৯ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এবার সারা দেশে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ শিক্ষার্থী।

এবার সাধারণ আট বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। এর মধ্যে কুমিল্লা বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি ৭৭ দশমিক ৭৪ শতাংশ।

এছাড়া ঢাকা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ০৯ শতাংশ, , চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ১৯, যশোর বোর্ডে ৭৫ দশমিক ৬৫, সিলেট বোর্ডে ৬৭ দশমিক ০৫, দিনাজপুর বোর্ডে ৭১ দশমিক ৭৮, রাজশাহী বোর্ডে ৭৬ দশমিক ৩৮ ও বরিশাল বোর্ডে ৭০ দশমিক ৬৫ শতাংশ।

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৫৪৩ শিক্ষার্থী। কারিগরি বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ।

বুধবার সকাল ১০টার দিকে সব বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ শিক্ষার্থী। সে হিসেবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

আজ বেলা সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রী। তবে পরীক্ষার্থীরা দুপুর ১টা থেকে নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboard.gov.bd থেকে ফল জানতে পারবেন।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এদের মধ্যে ছাত্র ৬ লাখ ৬৪ হাজার ৪৯৬ এবং ছাত্রী ৬ লাখ ৮৭ হাজার ৯।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/হাসান/ইভা

ইউটিউব সাবস্ক্রাইব করুন