ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঢাবির ইএমবিএ ভর্তির নতুন নিয়ম জানালেন ডিন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ১০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবির ইএমবিএ ভর্তির নতুন নিয়ম জানালেন ডিন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইভেনিং এমবিএতে ভর্তির বিষয়ে নতুন নিয়ম জানালেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

তিনি বলেন, ইভিনিং প্রোগ্রাম বিশ্ববিদ্যালয়ের নয়, এটা অনুষদের নিজস্ব প্রোগ্রাম। আসন খালি থাকা সাপেক্ষে বিশ্ববিদ্যালয় থেকে পাস করা শিক্ষার্থীদের সার্কুলারের বাইরেও ভর্তি করানোর সুযোগ রয়েছে। সে ক্ষেত্রে লিখিত পরীক্ষা বাধ্যতামূলক নয়। তাছাড়া শিক্ষার্থীরা একবার লিখিত পরীক্ষা দিয়ে ভর্তি হয়েছে, দ্বিতীয়বার দেয়ার যৌক্তিকতা নেই।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের হাবিবুল্লাহ বাহার সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান তিনি। 

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) আট নেতাসহ ছাত্রলীগের ৩৪ নেতার ভর্তির বিষয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ডিন বলেন, আমি মনে করি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা একবার তো ভর্তি পরীক্ষা দিয়েছে। ইভিনিং প্রোগ্রামে ক্ষেত্রে অতিরিক্ত ভর্তি পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়ে না। তাদেরকে মৌখিক পরীক্ষার মাধ্যমে যাচাই-বাছাই করে লেখাপড়ার সুযোগ প্রদানের বিষয়টি দেড় বছর আগে অনুমোদিত হয়। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরের ভর্তিচ্ছু আবেদনকারীদের যথাযথ লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে ভর্তি হওয়ার বিধানটি চালু আছে।

ভর্তি পরীক্ষার বিষয়ে তিনি বলেন, এখানে কোন প্রকার অনিয়ম করা হয়েছে বা কোন বহিরাগতকে ডাকসু নির্বাচনে আনা হয়েছে বলে যে তথ্য দেয়া হচ্ছে তা সঠিক নয়।

শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, ছাত্রদের আর্থিক অস্বচ্ছলতা, শারীরিক সমস্যা কিংবা পরিবারের প্রয়োজনে দিনে বেলায় অনেকেই চাকরি করে থাকেন; তাদের বিষয় বিবেচনা করে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয়। অভিযোগ ওঠা ছাত্রদের বেলায় এটাই হয়েছে বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত, গত ১১ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার পর ছাত্রলীগের ৩৪ জন সাবেক ও বর্তমান নেতা ছাত্রত্ব টিকিয়ে রাখতে ব্যবসায় শিক্ষা অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের মাস্টার অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি হন।

নির্বাচন করতে আগ্রহী এই ৩৪ জনের মধ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদের সম্পাদক ও সদস্য পদে নির্বাচনে আটজন অংশ নেন, বিজয়ী হন সাতজন। এ ছাড়া দুটি হল সংসদের ভিপি পদে অংশ নেন দুজন। এর মধ্যে একজন নির্বাচিত হন, অন্যজন পরাজিত হন। আরেকজন ছিলেন ছাত্রলীগের ডাকসু নির্বাচন পরিচালনা কমিটির সদস্য। ভর্তির নীতিমালা অনুযায়ী, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল ওই প্রোগ্রামে ভর্তি হওয়া যায়। কিন্তু তাদের কেউই তাতে অংশ নেননি বলে জানা যায়।

 

রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/ইয়ামিন/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়