ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বুয়েট ভিসি ব্যর্থ, পদত্যাগ দাবি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১০ ৪:১৭:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১০ ৫:১৫:৫৮ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলামকে ব্যর্থ আখ্যা দিয়ে তার পদত্যাগ দাবি করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সমিতির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এ কে এম মাসুদ।

তিনি বলেন, ইতিপূর্বে সাধারণ শিক্ষার্থীদের ওপর বিভিন্ন নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্লিপ্ততা, নিষ্ক্রিয়তা, বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারী আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং আবাসিক হলগুলোতে নিরাপত্তা নিশ্চিতে উপাচার্যের ধারাবাহিকভাবে অবহেলা ও ব্যর্থতা আবরার ফাহাদের নির্মম হত্যায় উশৃঙ্খল শিক্ষার্থীদের সাহস জুগিয়েছে। সভা মনে করে এ ব্যর্থতার কারণে উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম তার পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন। তাই অনতিবিলম্বে বুয়েটের উপাচার্য পদ থেকে তাকে পদত্যাগ করতে আহ্বান জানাচ্ছি। তিনি স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে দায়িত্ব থেকে অপসারণের জন্য শিক্ষক সমিতি থেকে সরকারের কাছে আহ্বান জানাই।

এছাড়া সভায় আরো ৬টি সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ফাহাদ হত্যার বিচার দ্রুত বিচার ট্রাইবুনালের মাধ্যমে করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা। মামলা পরিচালনায় আবরারের পরিবারকে প্রয়োজনীয় আর্থিক সহযোগীতা দেয়া। হত্যাকাণ্ডে জড়িতদের বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী দ্রুত বহিস্কার করা। হলগুলোতে রুম দখলকারীদোর বিতাড়িত  করে সার্বিক নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করা। তদন্ত কমিটি গঠন করে অনলাইনে শিক্ষার্থীদের কাছ থেকে  তাদের ওপর সংঘটিত বিভিন্ন নির্যাতন এবং র‌্যাগিংয়ের তথ্য সংগ্রহ করে দোষীদের সনাক্ত করা এবং আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি দেয়া। বুয়েটে ছাত্র ও শিক্ষকদের জন্য সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধ করা।

একে এম মাসুদ বলেন, শিক্ষকরা সিদ্ধান্ত নিয়েছেন তারা কোনো রাজনীতি করবেন না।


ঢাকা/নূর/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন