ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জবিতে ছাত্রী হল চালু হচ্ছে

জবি সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৫ ১০:৪৬:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৫ ১০:৪৬:৪২ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের দীর্ঘ আন্দোলনের ফসল নির্মাণাধীন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হল। আগামী বছর জানুয়ারিতে উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

নির্মাণাধীন প্রতিষ্ঠান জানিয়েছে, চলতি বছর ডিসেম্বরেই নির্মাণাধীন ছাত্রী হলের কাজ শেষ হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনও বলছে একই কথা।

সম্প্রতি নিমার্ণকাজ পরিদর্শন শেষে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান জানিয়েছেন, আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে এই প্রকল্পের মেয়াদ শেষ হবে। এরপর আর এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির সুযোগ নেই।

তিনি আরো বলেন, আমাদের মেয়েরা খুব তাড়াতাড়ি হলে উঠতে পারবে।

২০০৯ ও ২০১১ সালের হল উদ্ধার ও নির্মাণের দাবিতে আন্দোলনে নামে জবি শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ছাত্রী হল নির্মাণের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। হলের দাবিতে প্রথম আন্দোলন হয় ২০০৯ সালের জানুয়ারিতে। সে সময় ২৯ দিন বন্ধ ছিল জবি ক্যাম্পাস।  পরবর্তীতে আবারো আন্দোলন হয় ২০১৪ সালে। এরপর আন্দোলন হয় ২০১৬ সালে।

নির্মাণ কাজের সময় চার দফায় মেয়াদ বাড়ানোর পর অবশেষে শেষ হতে চলেছে নির্মাণকাজ। দীর্ঘ ৮ বছর পর জবির একমাত্র ছাত্রী হলটি উদ্বোধনের পথে। এ প্রকল্পের প্রথম দফায় মেয়াদ ছিল ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত। দ্বিতীয় মেয়াদ ২০১৩ সালের জুন থেকে ২০১৬ সালের জুন। তৃতীয় দফায় ২০১৬ সালের জুন থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত বাড়ানো হয় মেয়াদ। সর্বশেষ ২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছিল। বর্তমানে অতিরিক্ত সময়ে কাজ চলছে।

২০ তলা ভিত্তির ওপর ১৬ তলা ভবনের হলটির নির্মাণ ব্যয় ধরা হয় ৩৩ কোটি ৩৮ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ছিল ৩৬ মাস। প্রকল্প বাস্তবায়নের ভার দেয়া হয় শিক্ষা প্রকৌশল দফতরের ওপর। ১১১টি কক্ষবিশিষ্ট হলটিতে একটি লাইব্রেরি, একটি ক্যান্টিন, একটি ডাইনিং, প্রতি তলায় সাতটি করে টয়লেট, আটটি গোসলখানা, ছাত্রীদের ওঠা নামার জন্য চারটি লিফট স্থাপন করা হবে।

প্রজেক্ট ম্যানেজার হেলাল উদ্দিন আহমেদ বলেন, হলের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। আমরা ডিসেম্বরের আগেই বুঝিয়ে দিতে পারব।


জবি/তমাল/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন