ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

`যোগ্যতা হারালে এমপিও বাতিল’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ২২ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
`যোগ্যতা হারালে এমপিও বাতিল’

যোগ্যতার ট্রেন না ধরতে পারলে এমপিওভুক্তি প্রতিষ্ঠানের এমপিও বাতিল করার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এখন থেকে নুতন পুরোনো সকল প্রতিষ্ঠানকে নিবিড় মনিটরিংয়ের আওতায় আনা হবে। যারা ব্যর্থ হবেন তাদের এ আওতায় আনা হবে বলে জানান তিনি।

মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এমপিওভুক্তি কার্যক্রম নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ইতোমধ্যে এমপিভুক্ত হওয়াসহ সকল প্রতিষ্ঠানকে এ নীতিমালা অনুযায়ী তাদের মান ধরে রাখতে হবে। যদি কোন প্রতিষ্ঠান তাতে ব্যর্থ হয়, তাদের এমপিও স্থগিত করা হবে। আবারো যোগ্যতা অর্জন করতে পারলে, আবারো এই সুবিধার আওতয়ায় আনা হবে। এমপিও পেয়ে গেছে, তা ভেবে কেউ যদি হাল ছেড়ে দিলে, তারা বিপদে পড়বেন।

তিনি বলেন, বরাবরের মতো উন্নতি করতে হবে, পিছিয়ে পড়ার সুযোগ নেই। সকল বিভাগের সকল প্রতিষ্ঠানকে নজরদারির আওতায় আনা সম্ভব হয়নি। কিন্তু এখন থেকে এমপিওভুক্তির পরপর সকল প্রতিষ্ঠানকে নজরদারির আওতায় নিয়ে আসা হবে। নতুন ভাবে প্রায় সাধারণ, কারিগরি ও মাদরাসার স্কুল, কলেজ ও মাদরাসা এমপিওভুক্তি করতে তালিকা চূড়ান্ত করা হয়েছে। আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী এ তালিকা প্রকাশ করবেন। তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোতে আগামী চলতি বছরের জুলাই থেকে সরকারি অর্থ সুবিধা দেয়া হবে।

তিনি বলেন, শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও শিক্ষার মান বাড়াতে নতুনভাবে মনিটরিং ব্যবস্থা বাড়ানো হবে। অনেক সময় অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অযাচিত হস্তক্ষেপ হয়, সেগুলো নিয়ে নানান প্রশ্ন আস এসমস্ত বিষয়গুলোকে এড্রেস (নির্ধারণ) করে আমরা সামগ্রিকভাবে শিক্ষা ব্যবস্থাকে আরও এগিয়ে নেয়া হচ্ছে।

দীপুমনি বলেন, এখন থেকে প্রতিবছর এমপিওভুক্তির কার্যক্রম চলমান থাকবে। যেসব প্রতিষ্ঠানে প্রতিবছর যোগ্য বলে বিবেচিত হবে তাদেরকে এমপিওভুক্তির আওতায় নিয়ে আসা হবে। আর যেসব প্রতিষ্ঠানকে পিছিয়ে থাকবে তাদের সহযোগীতার করে এগিয়ে আনা হবে। এসব প্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন হলেই এমপিওর আওতায় আনা হবে।


ঢাকা/ইয়ামিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়