ঢাকা, বৃহস্পতিবার, ৬ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

আন্দোলনকারী ২৫ প্রাথমিক শিক্ষককে শোকজ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২২ ৯:১৭:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২৩ ৮:১৩:৫৮ এএম

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকরা তাঁদের গ্রেড পরিবর্তন ও বেতন বৃদ্ধির দাবিতে বুধবার রাজধানীতে মহাসমাবেশের ডাক দিয়েছেন।

এ মহাসমাবেশকে ঘিরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত ২৫ শিক্ষক ও শিক্ষকনেতাকে কারণ দর্শানোর নোর্টিশ দিয়েছে। এতে সারাদেশের শিক্ষকদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আন্দোলনের প্রধান মুখপাত্র ও রাজধানীর দক্ষিণখান থানা এলাকার ফায়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বদরুল আলমকে শোকজ করা হয়েছে। তিনি বাংলাদেশ প্রধান শিক্ষক সমিতির সভাপতি। গেন্ডারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষককেও একই কারণে শোকজ করা হয়েছে। পুরনো ঢাকার সুরিটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৫ জন শিক্ষককে গ্রেড পরিবর্তনের আন্দোলনে অংশ নেওয়ার দায়ে শোকজ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বদরুল আলম বলেন, ‘১৭ অক্টোবর উল্লেখ করে আমাকে শোকজ করা হয়েছে। এতে পরবর্তী তিন দিনের মধ্যে শোকজের উত্তর দিতে বলা হলেও তা আজ মঙ্গলবার একজন সহকারী শিক্ষকের মাধ্যমে পৌছানো হয়েছে। উদ্দেশ্য আমি যাতে জবাব দিতে না পারি, তবে আমি আজকে জবাব দিয়েছি।’

এর আগে প্রধান শিক্ষকদের জাতীয় বেতন স্কেলের দশম গ্রেডে ও সহকারি শিক্ষকরে ১১তম গ্রেডে বেতন দেওয়ার দাবিতে গত ১৪ই অক্টোবর সারাদেশের ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত দুই ঘন্টা কর্মবিরতি পালন করা হয়। পরদিন মঙ্গলবার ১৫ই অক্টোবর পালন করা হয় তিন ঘন্টার কর্মবিরতি। সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত ক্লাস, পরীক্ষা বন্ধ রাখেন শিক্ষকরা। ১৬ই অক্টোবর এসব বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালন করেন শিক্ষকরা। এরই অংশ হিসেবে গত ১৭ই অক্টোবর পূর্ণ দিবস কর্ম বিরতিতে যান শিক্ষকরা।

আন্দোলনকারী শিক্ষকরা জানান, দাবি আদায় না হলে ২৩ অক্টোবর রাজধানী ঢাকায় মহাসমাবেশ করে সেখান থেকে লাগাতার কর্মসুচি পালন শুরু করবেন তারা। প্রয়োজনে সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণাও দেয়া হতে পারে।

মঙ্গলবার দেখা গেছে, মহাসমাবেশকে কেন্দ্র করে প্রাথমিক শিক্ষকদের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করছে। কর্তৃপক্ষের হুমকির পরও লাখো শিক্ষক মহাসমাবেশে জড়ো হচ্ছে। প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের আহ্বায়ক মোহাম্মদ ছামসুদ্দীন মাসুদ বলেন, যে কোন কিছুর বিনিময়ে শিক্ষকরা মহাসমাবেশ সফল করবেন।


ঢাকা/ইয়ামিন/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন