ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

এমপিওভুক্ত হলো ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এমপিওভুক্ত হলো ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান

সারা দেশের ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।

বুধবার গণভবনে এমপিওভুক্ত এসব শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, সব যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। যাদের এমপিওভুক্ত করা হলো তাদের এ যোগ্যতা ধরে রাখতে হবে।

এ সময় সবাইকে অভিনন্দন জানান তিনি।

নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ-অষ্টম শ্রেণি) ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ-দশম) ৯৯৪টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ৬৮টি, কলেজ (একাদশ থেকে দ্বাদশ) ৯৩টি, ডিগ্রি কলেজ ৫৬টি, দাখিল মাদরাসা ৩৫৭টি, আলিম মাদরাসা ১২৮টি, ফাজিল মাদরাসা ৪২টি, কামিল মাদরাসা ২৯টি। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ‌্যে কৃষি ৬২টি, ভোকেশনাল ১৭৫টি এবং এইচএসসি (বিএম) ২৮৩টি।

গতকাল মঙ্গলবার নতুন তালিকার বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে তিনি বলেছিলেন, নীতিমালা অনুযায়ী মানদণ্ডের ওপর ভিত্তি করে তালিকা করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর দেয়া তথ্য ক্রস চেক করা হয়েছে। তালিকাটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর পরও কিছু যাচাই-বাছাইয়ের জন্য আবারও পাঠানো হয়েছে।

জানা গেছে, সব তথ‌্য যাচাই করে এমপিওভুক্তির ফাইলে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ যে পরিমাণ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল, এবার তার সংখ্যা প্রায় দ্বিগুণ।

গত জুলাই মাস থেকে এই এমপিওভুক্তি কার্যকর বলে ধরা হবে।



ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়