ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ক্লাস-পরীক্ষায় ফিরতে বুয়েট শিক্ষার্থীদের ৩ শর্ত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্লাস-পরীক্ষায় ফিরতে বুয়েট শিক্ষার্থীদের ৩ শর্ত

শর্ত সাপেক্ষে ক্লাস পরীক্ষায় ফিরতে রাজি বুয়েটের শিক্ষার্থীরা। তবে সে ক্ষেত্রে তিনটি শর্ত দিয়েছেন তারা।

বৃহস্পতিবার বুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ শর্ত দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থী উমাইর জোবায়ের বলেন, “আমাদের প্রথম দাবি চার্জশিটভুক্তি আসামিদের শিগগির স্থায়ী বহিষ্কার করতে হবে। দ্বিতীয়ত, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে র‍্যাগিংয়ের রিপোর্টের ভিত্তিতে শাস্তিযোগ্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। তৃতীয়ত, রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ হওয়া স্বত্তেও যদি কেউ রাজনীতিতে জড়িত হয় বা সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে, তাহলে তার ক্ষেত্রে কী শাস্তিযোগ্য ব্যবস্থা নেয়া হবে, সে ব্যাপারে বিধিমালা জারি করতে হবে।’

‘প্রথম এবং দ্বিতীয় দফার সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ে টার্ম ফাইনাল পরীক্ষা নেয়ার পরিবেশ তৈরি হয়েছে বলে আমরা মনে করব। পরীক্ষা শুরুর সাতদিন আগে তৃতীয় দফা মেনে নিলে আমরা পরীক্ষায় অংশ নেব।”

বিকাল ৪টায় ইউজিসি কার্যালয়ে যান শিক্ষার্থীদের একটি গ্রুপ। চলমান বিষয়ে চেয়ারম্যানের সঙ্গে তাদের আলাপ করার কথা রয়েছে।

এদিকে আবরার হত্যা মামলার অভিযোগপত্রের অনুলিপি পাওয়ার চেষ্টা করছে বুয়েট কর্তৃপক্ষ। এর ভিত্তিতে তারা পরবর্তী পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান জানান, ইতোমধ্যে চার্জশিট আদালতে জমা দিয়েছে। তাদের কাছে চার্জশিটের একটি কপি দেয়া হবে। সেটি পেলে বুয়েটের গঠিত তদন্ত কমিটির কাছে দেয়া হবে। তার ভিত্তিতে যারা এ হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত রয়েছে, তাদের স্থায়ীভাবে বুয়েট থেকে বহিষ্কার করা হবে।

তিনি বলেন, ‘আমরা আশা করি অপরাধীদের স্থায়ী বহিষ্কার করা হলে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষায় মনোনিবেশ করবে। আগামী সপ্তাহে আমরা এ ব্যপারে সিদ্ধান্ত জানাতে পারব।’


ঢাক/ইয়ামিন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়