ঢাকা, শুক্রবার, ৩ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

স্কলারশিপ : বাংলাদেশ থেকে আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৮ ২:৪৭:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৮ ২:৪৭:১২ পিএম

স্কলারশিপের জন্য বাংলাদেশ থেকে আবেদন নিচ্ছে যুক্তরাষ্ট্র।

২০২০ গ্লোবাল ইউগ্র্যাড এক্সচেঞ্জ প্রোগ্রামের জন্য আবেদনপত্র গ্রহণ করছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। এতে শিক্ষার্থীদের ২০২০ সালের ফল বা ২০২১ সালের স্প্রিং সেমিস্টারের জন্য যুক্তরাষ্ট্রের স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নন-ডিগ্রি আন্ডারগ্র্যাজুয়েট পড়াশোনার জন্য পূর্ণ বৃত্তি দেওয়া হবে।

যুক্তরাষ্ট্র দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে। গ্লোবাল ইউগ্র্যাড এক্সচেঞ্জ প্রোগ্রাম হচ্ছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরোর পৃষ্ঠপোষকতায় পরিচালিত এক সেমিস্টার মেয়াদের একটি নন-ডিগ্রি এক্সচেঞ্জ কোর্স।

গ্লোবাল ইউগ্র্যাডের লক্ষ্য নেতৃস্থানীয় শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে বাস্তবভিত্তিক একাডেমিক এক্সচেঞ্জে অংশগ্রহণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সমাজ, সংস্কৃতি এবং শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কে অভিজ্ঞতা যোগানো। আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে ভর্তি থাকা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এক্ষেত্রে কম প্রতিনিধিত্বকারী ও কম সুযোগ পাওয়া শ্রেণির প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। সব ধরনের একাডেমিক ক্ষেত্রে অধ্যয়নরত আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।  আবেদনের শেষ তারিখ ৩১ ডিসেম্বর।

আগ্রহী প্রার্থীদের নিচের লিংকে অনলাইনে আবেদন করতে হবে-

https://webportalapp.com/sp/login/ugrad_student_application


ঢাকা/হাসান/ইভা