ঢাকা, সোমবার, ৬ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

৬ শ্রেণিকক্ষের জন্য মাত্র দুই শিক্ষক

বগুড়া সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ১২:১৪:২৬ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ১২:১৪:২৬ পিএম

বগুড়ায় শেরপুরের শালফা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছয় শ্রেণিতে পাঠদানের জন্য রয়েছেন মাত্র দুই শিক্ষক। অথচ এই ছয় শ্রেণিতে শতাধিক নিয়মিত শিক্ষার্থী রয়েছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, বিদ্যালয়টিতে পাঁচ শিক্ষক থাকার কথা থাকলেও বর্তমানে রয়েছেন মাত্র দুই শিক্ষক।

গত সমাপনী পরীক্ষার আগে প্রধান শিক্ষক বদলি হয়ে যান। এর এক মাস আগে রওশনারা আরা হক ও ববি বনিক নামের দুই সহকারী শিক্ষক মাতৃত্বকালীন ছুটিতে যান। বর্তমানে দিল আফরোজা বানু ও মোছা. রাবেয়া খাতুন ছয় শ্রেণির (শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি) শতাধিক শিক্ষার্থীদের পাঠদান নিয়ে চরম বিপাকে পড়েছেন।

অন্যদিকে একজন শিক্ষককে প্রায়ই অফিসের কাজে উপজেলা শিক্ষা অফিসে যেতে হয়। এসময় বিদ‌্যালয়ে থাকেন মাত্র এক শিক্ষক। এতে পাঠদান ব্যাপকভাবে ব্যাহত হয়। এ অবস্থায় বিদ্যালয় ম্যানেজিং কমিটির সিদ্ধান্তে এক খণ্ডকালীন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। যাকে সম্মানী প্রদান করতে হবে শিক্ষকদের নিজ তহবিল থেকে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম জানান, উপজেলা শিক্ষা অফিসারের নিকট একাধিকবার এই সমস্যার কথা জানানো হয়েছে কিন্তু এখনো এর কোন সমাধান হয়নি।

একাধিক শিক্ষার্থীর অভিভাবকের সঙ্গে কথা বলে জানা যায়, এভাবে চলতে থাকলে শিক্ষার্থীরা পড়ালেখা থেকে পিছিয়ে পড়বে। তাই দ্রুত এই বিদ্যালয়ে অন্তত আরো দুজন শিক্ষকের দাবি জানান তারা। অন্যদিকে বিদ্যালয়টি বাজার এলাকা এবং ব্যস্ত সড়কের পাশে হওয়ায়, ক্লাসে শিক্ষক না থাকলে ছোট ছোট বাচ্চারা প্রায়ই শ্রেণি কক্ষের বাইরে দৌড়াদৌড়ি করে। ফলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

উপজেলা শিক্ষা অফিসার মিনা পারভিন রাইজিংবিডিকে জানান, বিষয়টি আমাদের জানা রয়েছে। নতুন শিক্ষক নিয়োগ না হওয়া পর্যন্ত আমরা স্থায়ীভাবে কোন সমাধান দিতে পারব না। তবে আলোচনা সাপেক্ষে অন্য কোন বিদ্যালয় থেকে অস্থায়ীভাবে একজন শিক্ষক দেয়া যেতে পারে।


আখতারুজ্জামান/বুলাকী