ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আলোচনার আশ্বাস, মুক্ত হলেন জাফরুল্লাহ

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ১৪ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আলোচনার আশ্বাস, মুক্ত হলেন জাফরুল্লাহ

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে চলমান বিভিন্ন সমস্যার সমাধানের জন্য শিক্ষার্থীদের সঙ্গে বসার আশ্বাসে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের সদস্য ডা. জাফরুল্লাহ চৌধুরী।

মঙ্গলবার বিকেল ৫টায় তিনি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ ত্যাগ করেন।

জানা যায়, জাফরুল্লাহ চৌধুরী পূর্ব নির্ধারিত কেন্দ্রীয় ছাত্র সংসদের সাধারণ সভায় যোগদানের উদ্দেশ্যে দুপুরে বিশ্ববিদ্যালয়ে আসেন। কিন্তু তার আগেই সকালে ছাত্র সংসদ, সাধারণ ছাত্র পরিষদসহ সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের নানা সমস্যার কথা তুলে ধরে সভা বয়কট করেন।

এরপর ডা. জাফরুল্লাহ দুপুরে বিশ্ববিদ্যালয়ে আসামাত্রই বিভিন্ন ছাত্র সংগঠনসহ সাধারণ শিক্ষার্থীরা তাদের দাবিগুলো জানাতে থাকে। কিন্তু তিনি দাবির প্রতি ভ্রুক্ষেপ না করে প্রয়োজনে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ার কথা বলেন। এসময় শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে তাকে ঘেরাও করে এবং দুপুর সাড়ে ১২টার দিকে তাকে একাডেমিক ভবনের ৪১৭ নং কক্ষে আটকে রেখে তালাবদ্ধ করে দেয়া হয়।

প্রায় পৌনে ২ ঘণ্টা অবরুদ্ধ করে রাখার পর ডা. জাফরুল্লাহ চৌধুরীকে আলোচনায় বসতে বাধ্য করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীরা। দুপুর সোয়া ২টায় এ আলোচনা শুরু হয়। এ সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সহ-সভাপতি (ভিপি) মো. জুয়েল রানা, সাধারণ সম্পাদক (জিএস) মো. নজরুল ইসলাম রলিফ, সাধারণ ছাত্র পরিষদের রনি আহমেদ, মাহবুবুর রহমান রনি, শেখ খোদারনুর রনি তাদের দাবি উপস্থাপন করেন।

বিশ্ববিদ্যালয়ে চলমান সমস্যার সমাধান না হওয়ার জন্য তারা ডা. জাফরুল্লাহ চৌধুরীকে দায়ী করে।

বক্তব্যে ছাত্র সংসদের সাধারণ সম্পাদক মো.  নজরুল ইসলাম রলিফ বলেন, ‘আপনাকে দেশের মানুষ অনেক সম্মান করে, আপনি দয়া করে হিটলারের মতো আচরণ করবেন না। হিটলারকে সারা পৃথিবীর মানুষ ঘৃণা করে। তাই আপনি আজ এখানেই আমাদের সমস্যার সমাধান করে যাবেন।’

শিক্ষার্থীদের দাবি উপস্থাপন শেষে বক্তব্য রাখেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বক্তব্যে গণ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুকে বৈধ বলে ঘোষণা করেন। এতে উপস্থিত শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে ওঠে। এ সময় ডা. জাফরুল্লাহ বক্তব্য সম্পন্ন না করে চলে যেতে চাইলে শিক্ষার্থীরা পুনরায় তাকে অবরুদ্ধ করে। এছাড়া তিনি ব্যবসায় প্রশাসন বিভাগের অনুমোদন, ছাত্র সংসদের মেয়াদ বৃদ্ধি ও বাজেট সংক্রান্ত বিষয়ে কোনো সমাধান দিতে পারেননি।

সব বিষয়ে সমাধান না হওয়ায় শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে আগামী ১৬ জানুয়ারি বৃহস্পতিবার পুনরায় আলোচনায় বসতে সম্মত হন ডা. জাফরুল্লাহ চৌধুরী।


গবি/অনিক/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়