ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মাধ্যমিক বিদ্যালয়-মাদ্রাসায় কেবিনেট নির্বাচন শনিবার

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৩ ২:৪২:০৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৩ ২:৪২:০৯ পিএম

সারা দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় আগামী শনিবার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হবে।

খুদে শিক্ষার্থীদের এই বিশেষ নির্বাচন এ বছর দেশের আটটি বিভাগ ও আটটি মহানগরের আওতাধীন ৫৫৯টি উপজেলার মোট ২২ হাজার ৯২৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে হবে। মোট তিনটি নির্বাচন হবে এসব স্টুডেন্টস কেবিনেটে। নির্বাচনে ভোটার ১ কোটি ১৫ লাখ ৫৩ হাজার জন।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন এসব তথ‌্য জানান। এ সময় মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সচিব বলেন, শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। দেশের ২২ হাজার ৯২৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচন হবে। এর মধ্যে ১৬ হাজার ৩৮৪টি মাধ্যমিক বিদ্যালয়, ৬ হাজার ৫৪২টি দাখিল মাদ্রাসা রয়েছে। এবছর মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ৩১ হাজার ৭২টি এবং মাদ্রাসায় ৫২ হাজার ৩৩৬টি পদে নির্বাচন হচ্ছে।

তিনি আরো বলেন, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় ছাত্ৰছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত আটজন প্রতিনিধির সমন্বয়ে এক বছরের জন্য স্টুডেন্টস কেবিনেট গঠিত হয়। এবছর প্রার্থীদের তালিকা ও নির্বাচনের ফল অনলাইনে প্রকাশ করা হবে।

অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, অভিভাবকরা যেন তাদের সন্তানদের এ কাজে নিজেদের বিচার বিবেচনা ও বুদ্ধি কাজে লাগাতে সাহায্য করেন। তবে প্রভাবিত করবেন না।

সচিব বলেন, বিদ্যালয়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত প্রত্যেক ছাত্রছাত্রী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। নির্বাচনের তফসিল অনুযায়ী, ভোটার তালিকাভুক্ত যেকোনো শিক্ষার্থী নির্বাচনে প্রার্থী হতে পারবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি এবং সর্বোচ্চ তিনটি শ্রেণিতে দুটি করে আটটি ভোট দিতে পারবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচটি শ্রেণি থেকে পাঁচজন এবং পরবর্তী সর্বোচ্চ ভোটপ্রাপ্ত যেকোনো তিন শ্রেণি থেকে একজন করে তিনজন নিয়ে স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে। নির্বাচনে কোনো প্রতীক ব্যবহার করা যাবে না।


ঢাকা/হাসান/রফিক

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও