ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শুধু ডিগ্রির সনদই যথেষ্ট নয়

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুধু ডিগ্রির সনদই যথেষ্ট নয়

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু ডিগ্রির সনদই যথেষ্ট নয়। যুগের সঙ্গে সঙ্গতিরেখে চতুর্থ শিল্প বিপ্লবের সফল অংশীদার হতে হলে পুঁথিগত বিদ্যার পাশাপাশি কিছু বিশেষ দক্ষতা অর্জন করতে হবে।

রোববার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি-বাংলাদেশ (এআইইউবি)- এর ১৯তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আত্মতুষ্টিতে বসে থাকার সুযোগ নেই। আমাদেরকে উন্নয়নের মহাসড়কে আরো দীর্ঘপথ পাড়ি দিতে হবে। তাই আপনাদের প্রতি আহ্বান দেশ গড়ার মহান ব্রত নিয়ে আপনাদের অগ্রযাত্রাকে অব্যাহত রাখবেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমান সরকারের ডিজিটাল শিক্ষার আলোকে বিংশ শতাব্দীর প্রতিযোগিতায় কর্মমুখী শিক্ষায় শিক্ষার্থীদের দক্ষ হয়ে উঠতে হবে। শিক্ষার্থীদের সনদ অর্জনের পাশাপাশি বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় অগ্রনী ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ বলেন, শিক্ষার উদ্দেশ্য হল মন ও মানসিকতার সুষম বিকাশ এবং চারিত্রিক গঠন। শিক্ষা ও জ্ঞান একটি স্থিতিশীল সমাজ ব্যবস্থা ও দেশের উন্নয়নের নিশ্চিতকরণের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

সমাবর্তন বক্তা হিসেবে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাবর্তন বক্তব্যে তার শিক্ষাজীবনের কিছু দিক তুলে ধরে উপস্থিত গ্র্যাজুয়েটদের উদ্বুদ্ধ করেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তার অধ্যায়নের বিষয় উল্লেখ করে উপস্থিত সবাইকে দেশপ্রেমিক, জনসেবক, প্রতিযোগী এবং সাফল্যের জন্য সবাত্বক প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানান।

এআইইউবির উপাচার্য ড. কারমেন জেড ল্যামাগনা ডিগ্রিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানান।

সমাবর্তন অনুষ্ঠানে এআইইউবির প্রতিষ্ঠাতা ড. হাসানুল এ. হাসান, ইশতিয়াক আবেদীনসহ ট্রাষ্টি বোর্ড সদস্য ডা. আব্দুস সামাদ আলীম, মিসেস সাবরিনা আবেদীন, ডুলসে ল্যামাগ্না মজুমদারসহ সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

ঢাকা/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়