ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী: ইউজিসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী: ইউজিসি

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী হচ্ছে। পাশাপাশি শিক্ষকদের শিক্ষাসেবার মানও কমে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রায়শই শিক্ষক নিয়োগে যোগ্যতা সঠিকভাবে যাচাই করে দেখা হচ্ছে না। যথাযথ ব্যক্তিকে নিয়োগ প্রদান করা না হলে শুধু প্রযুক্তি দিয়ে এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

মঙ্গলবার ইউজিসিতে আয়োজিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) এর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, শিক্ষা ও শিক্ষকতায় দায়বদ্ধ এমন ব্যক্তিদের নিয়োগ প্রদান করা হলেই দেশের উচ্চশিক্ষা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবে। শুধুমাত্র শিক্ষকদের সুযোগ সুবিধা বাড়িয়ে শিক্ষার মান বাড়ানো যাবে না। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে হারানো ভাবমূর্তি পুনরুদ্ধার করতে হবে।

অনিয়ম করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও পার পাবে না উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, সাবজেক্ট খোলা ও শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির অনুমতি ও নিয়ম মেনে চলতে হবে। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনুমোদিত সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির জন্য জরিমানা করা হয়েছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীগের  সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো.  সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী; ৪২টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইউজিসি ও আইকিউএসির পরিচালকরা উপস্থিত ছিলেন।

 

ঢাকা/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়