ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

যবিপ্রবিতে ড্রাগ ডিজাইন সেমিনার

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যবিপ্রবিতে ড্রাগ ডিজাইন সেমিনার

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) বায়োটেক সোসাইটি ও বায়োসল সেন্টারের উদ্যোগে ড্রাগ ডিজাইন এবং রিসার্চ মেথোডোলজির উপর সেমিনার হয়েছে।

মঙ্গলবার দুপুরে সেমিনারের উদ্বোধন করেন বায়োটেক সোসাইটির সভাপতি এবং জিন প্রকৌশল ও জৈব প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান প্রোফেসর ড. মো. জিয়াউল আমিন।

সেমিনারে যবিপ্রবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  এছাড়াও  খুলনা, ঢাকা গোপালগঞ্জসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের ১৫৫ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন এই সেমিনারে।

সেমিনারে বক্তা ছিলেন বায়োসল সেন্টারের প্রধান উপদেষ্টা ও ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার সহকারী গবেষক ফয়সাল আহমেদ।

এসময় সেমিনারে বক্তারা রিসার্চ মেথোডোলজি, ভারচুয়াল স্ক্রিনিং, ভারচুয়াল স্ক্রিনিং স্ট্রাকচারাল বেইজড, মলিকুলার ডকিং, মলিকুলার ডায়নামিক সিমুলেশন, ক্লোনিং এ্যাপ্রোচ, ইনহ্যাবিটর স্ক্রিনিং ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

এছাড়াও সেমিনারে সম্প্রতি ভয়াবহ রূপ ধারণ করা ডেঙ্গু এবং করোনা ভাইরাসের ড্রাগ কীভাবে বানানো যেতে পারে, এ বিষয়ে ধারণা দেয়া হয়।

এসময় আরো ছিলেন বায়োটেক সোসাইটির উপদেষ্টা ড. মো. মশিয়ার রহমান, সাধারণ সম্পাদক মেহেদী রাহাত মাসুম, বায়োসল সেন্টারের ফাউন্ডার রাহাত আলম ও আব্দুস সামাদ। 


যবিপ্রবি/সজীবুর/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়