ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বশেমুরবিপ্রবিতে শিক্ষার্থীদের পাল্টাপাল্টি

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বশেমুরবিপ্রবিতে শিক্ষার্থীদের পাল্টাপাল্টি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন এখন পাল্টাপাল্টিতে রূপ নিয়েছে।

একদিকে চলছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউ‌জি‌সি) থেকে ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে আন্দোলন। চলমান সে আন্দোলনের ১২তম দিন আজ। লাগাতার এই আন্দোলনের কারণে বিশ্ববিদালয়ের সকল ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী আন্দোলনের কারণে ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকা মেনে নিতে পারছেন না। তাই ক্লাশ ও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চালুর দাবিতে পাল্টা কর্মসূচী পালন করছেন শিক্ষার্থীদের একাংশ।

সোমবার সকাল থেকে প্রতিদিনের ন্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন ইতিহাস বিভাগের শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের শ্লোগানে কম্পিত হয়ে ওঠে পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। লাগাতার এই আন্দোলনে বিশ্ববিদালয়ের সকল ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে। প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা মেরে দেয়ায় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে।

দুপুর ১২টায় ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে আন্দোলনস্থলে গিয়ে শেষ হয়। ইতিহাস বিভাগের অনুমোদন দেয়াসহ যৌক্তিক দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণায় অনঢ় রয়েছেন আন্দোলনকারীরা।

এদিকে, ক্লাশ ও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চালুর দাবিতে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে মানববন্ধন কর্মসূচী পালন করেছেন শিক্ষার্থীদের একাংশ। বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মূল গেটের সামনে বঙ্গবন্ধু সড়কের উপর দাঁড়িয়ে হাতে হাত ধরে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় বিশ্ব‌বিদ্যালয়টিতে ইতিহাস বিভাগের অনুমোদন না দিয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ প্রদান করায় শিক্ষার্থীরা আন্দোলনে নামে। বর্তমানে এ বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত।


বাদল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়