ঢাকা, রবিবার, ১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

ইবিতে বই-প্রযুক্তি উদ্ভাবন মেলার উদ্বোধন

ইবি সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২২ ৯:২৪:৪৭ এএম     ||     আপডেট: ২০২০-০২-২২ ৯:২৪:৪৭ এএম

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) তিন দিনব্যাপী বই ও প্রযুক্তি উদ্ভাবন মেলা শুরু হয়েছে।

শুক্রবার ‘বই হচ্ছে অতীত আর বর্তমানের মধ্যে বেঁধে দেওয়া সাঁকো’ প্রতিপাদ্য নিয়ে উপাচার্য অধ্যাপক ড. হারুন-রশিদ আসকারী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‘বই মানুষের পরম বন্ধু। আমরা শুধু বই মেলার আয়োজন করতে পারতাম, কিন্তু বই মেলার সাথে প্রযুক্তি মেলাও যোগ করেছি এজন্য যে, প্রযুক্তির এ উৎকর্ষতার যুগে বই হাতে না থাকলেও আমরা প্রযুক্তির মাধ্যমে বইয়ের সন্ধান খুঁজে পাবো।’

উদ্বোধন শেষে উপাচার্যের নেতৃত্বে মেলার স্টল পরিদর্শন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবারের মেলায় থাকছে বিভিন্ন বিভাগ ও সংগঠনের ৩৭ স্টল। অনুষদ ভবনের পার্শ্ববর্তী আম্রকাননে আগামী রোববার পর্যন্ত চলবে এ মেলা। পরে বাংলা মঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও একুশে স্মরণে এক আলোচনাসভা ও সাংস্কৃতিক অনষ্ঠান অনুষ্ঠিত হয়।

এর আগে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর একে একে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সংগঠন, বিভিন্ন আবাসিক হল, বিভাগ, ছাত্র ও স্বেচ্ছাসেবী সংগঠন শ্রদ্ধা জানায়। সকালে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে পতাকা জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তেলন করা হয়।

 

নাহিদ/বুলাকী