ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ঢাবির সান্ধ্য কোর্স বন্ধের সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৪ ১:৩২:০৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৪ ১:৩২:০৪ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সান্ধ্য কোর্স বন্ধ হবে কি হবে না সে বিষয়ে সিদ্ধান্ত হতে পারে আজ ।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভা অনুষ্ঠিত হবে। এতে বিশ্ববিদ্যালয়ের সান্ধ্য কোর্স বন্ধের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে বলে জানা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৩টি অনুষদের অধীন বিভাগ রয়েছে ৮৪টি। আর ইনস্টিটিউট রয়েছে ১৩টি। সব মিলে বিভাগ ও ইনস্টিটিউটের সংখ্যা ৯৭টি। এর মধ্যে নিয়মিত প্রোগ্রামের বাইরে সান্ধ্যকালীন প্রোগ্রাম চালু রয়েছে ৩৫টি বিভাগ ও ইনস্টিটিউটে। এ হিসাবে সান্ধ্য কোর্স থাকা বিভাগ ও ইনস্টিটিউটের তুলনায় না থাকা বিভাগ ও ইনস্টিটিউটের সংখ্যা অনেক বেশি। সান্ধ্য কোর্স না থাকা বিভাগ ও ইনস্টিটিউটের বেশির ভাগই সান্ধ্য কোর্স বন্ধের পক্ষে।

এছাড়া, যৌক্তিকতা যাছাইয়ে গঠিত ডিন পর্যায়ের কমিটির প্রতিবেদনেও সান্ধ্য কোর্স সাময়িকভাবে বন্ধের সুপারিশ করা হয়েছে। ডাকসুসহ বিভিন্ন ছাত্র সংগঠন সান্ধ্য কোর্স ‍বন্ধ না করলে আন্দোলনের ঘোষণা দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজকের একাডেমিক কাউন্সিল থেকে সান্ধ্য কোর্স বন্ধের ঘোষণা আসতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ডিন নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘অনেকদিন ধরেই এসব কোর্স বন্ধের দাবি উঠছে। স্বয়ং রাষ্ট্রপতিও এসব কোর্স বন্ধের কথা বলেছেন। ইউজিসিও নির্দেশনা দিয়েছে। শিক্ষার্থীরা আন্দোলনের ঘোষণা দিয়েছেন। তাহলে সান্ধ্য কোর্স রাখা হবে কার স্বার্থে? আজকের বৈঠকে সিদ্ধান্ত জানা যাবে।’

 

ঢাকা/ইয়ামিন /ইভা