ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রাবি শিক্ষার্থীদের ‘অনশন’ কর্মসূচি স্থগিত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১১, ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাবি শিক্ষার্থীদের ‘অনশন’ কর্মসূচি স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পপুলেশন সায়েন্স অ‌্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীদের ‘আমরণ অনশন’ কর্মসূচি স্থগিত করা হয়েছে।

শনিবার রাত দেড়টায় আগামী ২ মার্চ আলোচনায় বসার শর্ত দিয়ে কর্মসূচি স্থগিত করেন বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত বুধবার থেকে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে স্যার জগদীশ চন্দ্র বসু ভবনের সামনে এই  কর্মসূচি শুরু করেন বিভাগের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্র্রেক্ষিতে উপাচার্য গত বৃহস্পতিবার ঢাকায় মিটিং স্থগিত করে ক্যাম্পাসে আসেন।

উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান অনশনস্থলে যান। এসময় তিনি শিক্ষার্থীদের আগামী ২ মার্চ জরুরি সভা ডেকে বিষয়টি নিয়ে আলোচনার আশ্বাস দিয়ে অনশন স্থগিতে অনুরোধ জানান। যদিও ওই সময় উপাচার্যের আহ্বানে সাড়া না দিয়ে শিক্ষার্থীরা অনশন কর্মসূচি চালিয়ে যায়।

কর্মসূচি স্থগিত বিষয়ে শিক্ষার্থীরা বলেন, ‘উপাচার্য এবং আমাদের বিভাগের সভাপতির প্রতিশ্রুতির প্রতি সম্মান জানিয়ে কর্মসূচি স্থগিত করা হয়েছে। ’

বিভাগের সভাপতি নজরুল ইসলাম মণ্ডল জানান, শিক্ষার্থীরা আলোচনার আহ্বানে সাড়া দিয়েছে।  অবশ্যই তাদের দাবির বিষয়টি বিবেচনা করা হবে। পূর্বের মতই এখন থেকে ক্লাস ও পরীক্ষা নিয়মিত চলবে।

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান জানান, প্রশাসনের আশ্বাসে কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষার্থীরা। তাদের এই সিদ্ধান্তের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।

রাতে অনশন ভাঙার সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, সহ-সভাপতি মাহমুজ আল-আমিনসহ ছাত্রলীগের অর্ধশত নেতাকর্মী।

প্রসঙ্গত, পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন বিভাগের শিক্ষার্থীরা।

এছাড়া গত তিনদিন থেকে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে আমরণ অনশন করছিলেন শিক্ষার্থীরা। এসময় ৩৫ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন।

 

রাজশাহী/তানজিমুল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়