ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ইউটিউবেও দেখা যাবে সংসদ টিভির ক্লাস

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩১ ১০:৫১:৪১ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-৩১ ১০:৫১:৪১ পিএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত সপ্তাহ থেকে আলোচনা চলছিল প্রাথমিকেও সংসদ টেলিভিশনে ক্লাস হবে।  তবে শুধু টেলিভিশনে নয়, যারা ক্লাস মিস করবে তারা যেকোনো সময় এ ক্লাস দেখতে পারবে ইউটিউবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিহউল্লাহ বলেছেন, ভিডিও ক্লাস সংসদ টেলিভিশনে প্রচারের পাশাপাশি অনলাইন পোর্টালে আপ করা হবে। এসব ভিডিও ইউটিউবেও সংরক্ষণ করা হবে। শিক্ষার্থীরা প্রয়োজন মতো এখান থেকে বিষয়ভিত্তিক ক্লাস পুনরায় দেখতে পারবে।

তিনি আরো বলেন, এটি নিয়ে কাজ চলছে। আমরা ক্লাস রেকর্ডিং কাজ করছি। শিক্ষকদের বিষয়ভিত্তিক গ্রুপ করে দিয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।  চলতি সপ্তাহের মধ্যে টিভিতে ক্লাস দেখানো শুরু করা সম্ভব হবে বলে আশা করছি।

শিক্ষার্থীরা ঘরে বসে পাঠ নিতে পারবে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন বলেন, ‘এটি অল্প কিছুদিনের জন্য নয়; দীর্ঘ সময়ের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। আমরা শিক্ষকদের তালিকা তৈরি করেছি।  কী কী বিষয়, কত ঘণ্টা পড়াবো তা ঠিক করা হচ্ছে। শিক্ষার্থীদের মা-বাবাদের মোবাইল নম্বর আমাদের কাছে রয়েছে। প্রধান শিক্ষকরা পাঠ দেওয়ার ব্যবস্থা নিতে সহায়তা করবেন’।

এর আগে বিদ্যালয় বন্ধ থাকার সময় ভিডিও কনফারেন্স সিস্টেম যেমন- গুগল ক্লাসরুম, জুম, হ্যাংআউট, স্কাইপের মত প্রযুক্তি ব্যবহার করে লাইভ ক্লাসরুমের মাধ্যমে পাঠদান পরিচালনা করতে প্রাথমিকের শিক্ষা কর্মকর্তাদের চিঠিতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।


ঢাকা/ইয়ামিন/জেডআর