ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ঘরে বসে চিকিৎসা দিতে টেলিমেডিসিন সেবা শুরু করছে ঢাবি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৬ ৪:৫৯:২৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৬ ৪:৫৯:২৬ পিএম

ঘরে বসে সহজে চিকিৎসাসেবা প্রাপ্তির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বায়োমেডিক‌্যাল ফিজিক্স অ‌্যান্ড টেকনোলজি বিভাগ টেলিমেডিসিন কার্যক্রম শিগগিরই শুরু করবে। এ বিষয়ে প্রয়োজনীয় তথ্য দুই একদিনের মধ্যেই সবাইকে জানানো হবে।

সোমবার (০৬ প্রিল) বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির এক জরুরি সভা থেকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানানো হয়।

সভায় বলা হয়, যারা করোনাভাইরাসে আক্রান্ত নন, অথবা কোনো উপসর্গ নেই তাদের সার্জিক্যাল অথবা মেডিক‌্যাল মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই। তারা ঘরে দেশজ পদ্ধতিতে কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করবেন।

চিকিৎসক ও স্বাস্থ্যসেবাকর্মী যারা করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সেবা করছেন, অথবা যাদের করোনাভাইরাসের উপসর্গ রয়েছে, অথবা যারা

হাসপাতাল বা ক্লিনিকে দায়িত্ব পালন করছেন তারা মেডিক‌্যাল/সার্জিক্যাল মাস্ক ব্যবহার করবেন।

সভায় করোনাভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হয় এবং দেশে চলমান সংকট মোকাবিলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকদেরকে সরকারের তথা জাতির চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রশিক্ষণ, প্রযুক্তিগত ও কারিগরি সহায়তা দেওয়ার লক্ষ্যে সর্বাত্মক প্রস্তুত থাকার উপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়া, সাম্প্রতিক সময়ে জনমনে ‘ফেস মাস্ক’ ব্যবহার সম্পর্কে লক্ষ‌্যণীয় বিভ্রান্তি নিরসনের বিষয়েও সভায় আলোচনা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় বায়োমেডিক‌্যাল ফিজিক্স অ‌্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ ও অধ্যাপক ডা. শাহরিয়ার নবী।


ঢাকা/ইয়ামিন/জেডআর