ঢাকা, মঙ্গলবার, ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

নটরডেম কলেজে হচ্ছে না ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০২ ৭:১৬:১৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ২:৩৪:৪৩ পিএম

নটরডেম কলেজে বিগত সময়ে লিখিত পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করলেও এবার আর তা থাকছে না। এবার এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও বিষয়ের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, মূলত করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় জারি করা স্বাস্থ্যবিধি ও সরকারি অন্যান্য নির্দেশনা অনুসরণ করে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হচ্ছে বিধায় এ বছর ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না।

বুধবার (৩ জুন) থেকে রাজধানীর ঐতিহ্যবাহী এ শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হবে ভর্তি প্রক্রিয়া।  চলবে আগামী ১৪ জুন পর্যন্ত।

কলেজের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ফলাফলে সমান নম্বরধারীর সংখ্যা আসন সংখ্যার তুলনায় বেশি হলে বিজ্ঞান বিভাগ-এ উচ্চতরগণিত জীববিজ্ঞান ও ইংরেজি, ব্যবসায় শিক্ষা বিভাগ-এ হিসাববিজ্ঞান ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, মানবিক বিভাগ-এ ইংরেজি বাংলা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে বেশি নম্বরপ্রাপ্ত প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।

ভর্তির ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠী, সংখ্যালঘু, প্রতিবন্ধী, মিশনারি পরিচালিত প্রত্যন্ত এলাকার স্কুল বিবেচনায় আনা হবে। আগামী ১৪ জুন ভর্তির চূড়ান্ত ফলাফল মোবাইলে SMS করে জানানো হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য কলেজের ওয়েবসাইটে দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নটরডেম কলেজ নিজস্ব অনলাইনে ভর্তির আবেদন নেবে। আগ্রহী প্রার্থীরা ৩ জুন দুপুর ১২টা ১ মিনিট থেকে ১১ জুন দুপুর ১২টা পর্যন্ত সরাসরি https://www.mcampus-admission.online/ndc/ এ ওয়েবসাইটে অথবা নটরডেম কলেজের ওয়েবসাইট www.notredamecollege-dhaka.com থেকে অনলাইনে আবেদন করতে পারবে।

ভর্তির আবেদন ফি (অফেরতযোগ্য) বাবদ ২২৫/- (ভর্তি আবেদন ফি বাবদ ২২০/- + bKash চার্জ ৫/-) টাকা অনলাইনে আবেদন করার সময় দিতে হবে।

আবেদনকারী ১১ জুন দুপুর ১২টা পর্যন্ত bKash পেমেন্ট করার সুযোগ পাবে। পুনঃনিরীক্ষণের মাধ্যমে ফল পরিবর্তন হয়ে ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জন করলে ফল পাওয়ার সঙ্গে সঙ্গে কলেজে এসে যোগাযোগ করতে হবে। হেলপ লাইন নম্বর: ০১৯৩৩৩২২৫৩০, ০১৯৩৩৩২২৫৩১, ০১৯৩৩৩২২৫৩২, ০১৯৬৭৬০৭৭৭৭ (সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত)।

ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা: বিজ্ঞান বিভাগ-বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) জিপিএ-৫, মানবিক বিভাগ জিপিএ-৩ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ জিপিএ-৪। এসএসসি-তে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪.৫০, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে জিপিএ- ৩.৫০।

আসন সংখ্যা: বিজ্ঞান বিভাগ-বাংলা মাধ্যম-১ হাজার ৭৮০, ইংরেজি ভার্সন-৩০০, মানবিক বিভাগ-৪০০ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ-৭৫০।

ভুল/অসত্য তথ্য দিয়ে ভর্তি হলে বাতিল বলে গণ্য হবে এবং ভর্তির টাকা ফেরত দেওয়া হবে না বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া যেসব ছাত্র কলেজ নির্ধারিত ইউনিফরম পরিধান ও নিয়মিত ক্লাস করতে চায় না, যারা ধূমপান করে এবং ওপরে উল্লেখিত ভর্তি প্রক্রিয়া যারা মানতে রাজি নয় তাদের আবেদন করার প্রয়োজন নেই বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।


ইয়ামিন/জেডআর/টিপু