ঢাকা     শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৩ ১৪২৭ ||  ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

কর্মসংস্থানের সঙ্গে শিক্ষার সম্পৃক্ততা কম: শিক্ষা উপমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ৪ জুলাই ২০২০  

দেশের অর্থনীতি ও কর্মসংস্থানের সঙ্গে প্রচলিত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা ব্যবস্থার মধ্যে সম্পৃক্ততা খুবই কম উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, এখানে যে শিক্ষা দেওয়া হচ্ছে তা শ্রমবাজারের চাহিদা পূরণ করতে পারছে না।  শিক্ষার সঙ্গে দক্ষতা উন্নয়নে বিরাট ঘাটতি থেকে যাওয়ার কারণে প্রতি বছর লাখ লাখ উচ্চ শিক্ষিত গ্রাজুয়েট বের হলেও তারা দক্ষতার অভাবে চাহিদানুযায়ী কাজ পাচ্ছে না।

শনিবার (৪ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির (ডিসিসিআই) আয়োজিত ‘পোস্ট কোভিড-১৯ ইন্ডাষ্ট্রি রেডিনেস: ইনভেষ্টমেন্টট অ্যান্ড স্কিলস’ শীর্ষক এক ওয়েবিনারে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শামস মাহমুদ।  বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

শিক্ষা উপমন্ত্রী বলেন, কোভিড-১৯ পরিস্থিতি এবং চতুর্থ শিল্প বিপ্লব শুরু হতে যাওয়ায় দক্ষতার উন্নয়নের চাহিদা এবং এর অনুপস্থিতিতে শ্রমবাজারকেন্দ্রিক অস্থিরতা আরও বাড়তে পারে। ফলে এখনই সময় আমাদের একাডেমিক শিক্ষার সাথে কর্মমুখী শিক্ষার ওপর আরও জোর দেওয়ার।  সরকার সেটি বিবেচনায় রেখেই কর্মমুখী শিক্ষাব্যবস্থার উন্নয়নে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে।

তিনি বলেন, সরকারের প্রস্তুতি আছে।  তবে রাতারাতি এর সুফল আসবে না।  কারণ এই শিক্ষার সাথে দেশের কর্মসংস্থান ও বাজার ব্যবস্থার চাহিদায় বেশ ফারাক থাকলেও প্রচলিত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কারুকলাম আইন দ্বারা প্রতিষ্ঠিত। এ শিক্ষায় শিক্ষিত হয়েই প্রতি বছর লাখ লাখ গ্রাজুয়েট বের হচ্ছে। উচ্চশিক্ষায় ২৮ লাখ শিক্ষার্থী পড়াশোনা করছে।  যাদের বেশিরভাগই সামাজিক ও মানসিক মর্যাদা চিন্তা করে চাকরির জন্য প্রয়োজন প্রশিক্ষণ নিচ্ছে না।  এ ধরনের শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষার্থীর মানসিক দৃষ্টিভঙ্গি পরিবর্তনে কিছু সময় তো লাগবেই।

 

শাহ আলম খান/সাইফ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়