ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১৩ হাজার শিক্ষার্থীর জন্য এআইইউবির ভার্চুয়াল ক্লাসরুম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
১৩ হাজার শিক্ষার্থীর জন্য এআইইউবির ভার্চুয়াল ক্লাসরুম

করোনার এই দুঃসময়ে মাইক্রোসফট-৩৬৫ এডুকেশনের মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এআইইউবি) ১৩ হাজার শিক্ষার্থীর জন্য ভার্চুয়াল পাঠদান কার্যক্রম পরিচালনা করছে।

নিরাপদ ও সুরক্ষিত এ প্ল্যাটফর্মের মাধ্যমে মাইক্রোসফট টিমসে ক্লাস টিমওয়ার্কের জন্য একটি কাস্টমাইজ হাব তৈরি করা হয়েছে, যেখানে ভিডিও মিটিংস ও অফিস ৩৬৫ অ্যাপগুলোর অনলাইন ভার্সন ও কমপ্লায়েন্স টুল রয়েছে।

মাইক্রোসফট ৩৬৫ ব্যবহারের মাধ্যমে এআইইউবি শিক্ষক ও শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য পূর্ণাঙ্গ ও কার্যকর পদ্ধতি তৈরি করেছে, যার মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে এবং অংশগ্রহণমূলক উপায়ে পাঠদান নিশ্চিত করা সম্ভব হয়েছে। মাইক্রোসফট টিমসের মাধ্যমে শিক্ষার্থীদের ধারাবাহিকভাবে ক্লাস পরিচালিত হওয়ার ফলে পুরো একটি সেমিস্টার অনলাইনেই শেষ হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুলাই) এআইইউবির উপাচার্য ড. কারমেন জেড. লামাগনা বলেন, কোভিড-১৯ এর নতুন বাস্তবতায় শিক্ষার্থীদের জন্য শিক্ষা কার্যক্রম চলমান রাখা আমাদের জন্য সহজ বিষয় ছিলো না।  আমাদের অবকাঠামো ও মাইক্রোসফটের সমাধানগুলোর সাহায্যে আমরা চার দিনের মধ্যে ১৩ হাজার শিক্ষার্থী, শিক্ষক ও সব প্রশাসনিক কর্মকর্তাদের এ অনলাইন প্ল্যাটফর্মে যুক্ত করতে পেরেছি।  মাইক্রোসফট ৩৬৫ এডুকেশন আমাদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করেছে।

তিনি বলেন, এ প্ল্যাটফর্মের সাহায্যে, আমরা এ সংকটকালীন সময়েও শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে সমন্বয় বৃদ্ধির জন্য তাদের সরাসরি ক্লাসরুমের অভিজ্ঞতা দিতে সক্ষম হয়েছি।  মহামারি পরবর্তী সময়ে পদক্ষেপ হিসেবে অনলাইনে ও সরাসরি ক্লাস নেওয়ার সমন্বয়ের মাধ্যমে আমাদের কার্যক্রম গ্রহণের পরিকল্পনা রয়েছে।


ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়