ঢাকা     বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২২ ১৪২৭ ||  ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

ঢাবির সমালোচনায় ব্যারিস্টার সুমন

279 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ৬ ডিসেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লাইব্রেরিতে সংকটের সাথে সাথে এর সক্ষমতা বৃদ্ধি না করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সমালোচনা করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

এ সময় তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড মানলে অন্তত লাইব্রেরির চেহারাটা বদলান।

শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে নিজের ফেসবুক পেউজে লাইভে এ বিষয়ে কথা বলেন বিশ্ববিদ্যালয়ের এই সাবেক ছাত্র।

সায়েদুল হক সুমন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে যদি প্রাচ্যের অক্সফোর্ড মানেন, আর ঢাকা বিশ্ববিদ্যালয় গণতন্ত্রের সূতিকাগার এসব নানান কথা যদি বলেন অন্তত লাইব্রেরির চেহারাটা বদলান।

তিনি বলেন, ২০ বছর ৫ হাজার ছাত্রের জন্য যে লাইব্রেরি ছিল বর্তমানে প্রায় ৪০ হাজার ছাত্রের জন্য এই একই লাইব্রেরি থাকতে পারে না। এটা কমন সেন্সের ব্যাপার। এটা আপনাদেরকে আমার পাণ্ডিত্য দিয়ে বোঝানো লাগবে না।

এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং লাইব্রেরির সংকট নিয়ে তাদের বক্তব্য শুনেন। লাইভ চলাকোলে কেন্দ্রীয় গ্রন্থাগারটিতে ইমার্জেন্সি এক্সিট না থাকায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমালোচনা করেন।

ব্যরিস্টার সুমন লাইব্রেরিতে সিট পেতে দীর্ঘ লাইন নিয়ে দুঃখ প্রকাশ করেন। পাশাপাশি লাইব্রেরিতে লেখাপড়ার সুব্যবস্থা না থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব র‌্যাংকিংয়ে ৫০০ এর মধ্যেও আসতে পারছে না বলে মন্তব্য করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা বৃদ্ধি ও শিক্ষা-গবেষণার স্বাক্ষর রেখে এগিয়ে যেতে লাইব্রেরির পরিসর বৃদ্ধির পরামর্শ দেন ব্যারিস্টার সুমন।


ঢাকা/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়