RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১০ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

যবিপ্রবির গণিতের সেমিনারে অস্ট্রেলীয় গবেষক

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যবিপ্রবির গণিতের সেমিনারে অস্ট্রেলীয় গবেষক

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) গাণিতিক বিশ্লেষণ প্রয়োগের মাধ্যমে দৈনন্দিন জীবনের সমস্যা সমাধানের বিভিন্ন দিক নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ‘নিউমেরিক্যাল সিমুলেশন অ্যান্ড ইটস অ্যাপলিকেশন টু আওয়ার ডেইলি লাইফ’ শীর্ষক সেমিনার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে অনুষ্ঠিত হয়। সেমিনারের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ‘রিসার্চ সেল’ ক্লাব।

এতে প্রধান অতিথি ছিলেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

তিনি বলেন, ‘বিশ্বের সব কিছুর মূলে রয়েছে এনার্জি বা শক্তি। আর এ শক্তিসমূহ আবর্তিত হয় গাণিতিক সূত্র দ্বারা। আইনস্টাইনের থিওরি থেকে শুরু করে জীববিজ্ঞানের থিওরি সব জায়গায় গণিতের প্রয়োগ রয়েছে।’

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনির জ্যেষ্ঠ প্রভাষক ড. সুভাষ চন্দ্র সাহা।

তিনি তাঁর প্রবন্ধে দেখান মানুষ স্বাভাবিক অবস্থা, হাঁটা এবং দৌঁড়ানোর সময় ভিন্ন ভিন্ন হারে বাতাস গ্রহণ করে। মানুষ বাড়িতে, রাস্তায় ও অফিসে অবস্থানের সময় ভিন্ন ভিন্ন হারে দূষিত বাতাস গ্রহণ করে। মানবদেহের ফুসফুসে এ বায়ু চলাচলের প্রভাব কেমন, দূষিত বায়ুর ফলে মানবদেহের কেমন ক্ষতি হয়।

সেমিনারে তিনি মানবদেহে বায়ু চলাচল এবং ফুসফুসের সম্পর্কের উপর গাণিতিক বিশ্লেষণ নিয়ে তাঁর প্রকাশিত বিভিন্ন গবেষণাপত্র ও ফলাফল তুলে ধরেন। একই সঙ্গে এ ক্ষেত্রে বিশ্বের খ্যাতিমান গবেষকদের বিভিন্ন গাণিতিক গবেষণা কমর্কাণ্ড বিশ্লেষণ করেন।

তিনি বলেন, ‘দেশকে উন্নত করতে হলে বিভিন্ন ফ্যাক্টরিগুলোকে গবেষণা ভিত্তিক হতে হবে। যাতে তারা নতুন উদ্ভাবনকে সমাজের কল্যাণে বিশ্বের দরবারে পৌঁছিয়ে দিতে পারে।’


যবিপ্রবি/সজীবুর রহমান/মাহি 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়