RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৭ ||  ১২ রবিউস সানি ১৪৪২

‘খাদ্য নিরাপত্তায় বাকৃবি গ্র্যাজুয়েটদের অবদান বেশি’

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘খাদ্য নিরাপত্তায় বাকৃবি গ্র্যাজুয়েটদের অবদান বেশি’

বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশে মঙ্গা নামক শব্দটির অব্যাহতি পেয়ে আজকে বাংলাদেশ অভ্যন্তরীণ খাদ্য চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানিতে সক্ষমতা অর্জন করেছে। আর এটি সম্ভব হয়েছে বাকৃবির গ্র্যাজুয়েটদের গবেষণা এবং উন্নত মানের ফসলের জাত উৎপাদনের মাধ্যমে। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে যে দেশে ৭ কোটি মানুষ অনাহারে থাকত, সেই দেশেই এখন ১৭ কোটি মানুষের মুখে সরকার ৩ বেলা আহার তুলে দিতে পারছে বাকৃবির গ্র্যাজুয়েটদের অবদানের কারণেই।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আয়োজিত ‘জাতীয় খাদ্য নিরাপত্তা অর্জনে বাকৃবির ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার বিকেল ৪টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

এ সময় তিনি আরও বলেন, ‘কৃষিবিদদের অবদানে বাংলাদেশ খাদ্য পুষ্টিতে এগিয়ে যাচ্ছে এবং দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নত হচ্ছে। আমাদের একটি শক্তি যে, আমরা দেশের জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে খাদ্য উৎপাদনে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশ এখন বিশ্ব দরবারে মাথা উঁচু করে বাঁচার চিন্তা করছে।’

‘কৃষিতে আরও উন্নতির জন্য প্রয়োজন কৃষি যান্ত্রিকীকরণ। চালের উপর নির্ভরশীলতা কমিয়ে শাক-সবজির প্রতি আমাদের চাহিদা বাড়াতে হবে। এতে পুষ্টির চাহিদা পূরণ হবে এবং শরীর সুস্থ থাকবে। সমুদ্রের সম্পদ কাজে লাগিয়ে ব্লু-ইকোনমি প্রতিষ্ঠা করতে হবে। দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে খাদ্য প্রকৌশলীদের এখন ফুড প্রসেসিং এর উপর বেশি গুরুত্ব দিতে হবে’, বলেন মন্ত্রী।

এসময় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনকে সম্মাননা স্মারক প্রদান করেন।

এছাড়াও বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাকৃবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান। এছাড়াও আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


বাকৃবি/আতিকুর রহমান/মাহি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়