ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ঢাবিতে বাজেটের চেয়ে বেশি জরুরি গবেষক তৈরি করা’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ঢাবিতে বাজেটের চেয়ে বেশি জরুরি গবেষক তৈরি করা’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্রমাগত কমছে গবেষণা খাতের বরাদ্দ।  তবে বিশ্লেষকরা বলছেন, বাজেটের চেয়ে বেশি জরুরি গবেষক তৈরি করা।

জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে প্রাতিষ্ঠানিক বরাদ্দ ছিল মোট বাজেটের ৬ দশমিক ৬৬ শতাংশ৷ ২০১৯-২০ অর্থবছরে বরাদ্দ ছিল বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ৷ ২০২০-২১ অর্থবছরে সেটি কমে দাঁড়িয়েছে মোট বাজেটের ৪.৭ শতাংশ।

বৃহস্পতিবার (২৩ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ রাইজিংবিডিকে বলেন, বাজেট কোনও সমস্যা নয়, এরচেয়ে গবেষক তৈরি করা বেশি জরুরি।

গবেষক তৈরি না হওয়ার কারণ হিসেবে শিক্ষকদের গবেষণায় অনাগ্রহ, অপ্রয়োজনীয় ডিপার্টমেন্ট খোলে ব্যয় বৃদ্ধি, সান্ধ্য কোর্সের নামে শিক্ষকদের অল্প পরিশ্রমে অধিক আয়ের লোভকে দায়ী করেন অধ্যাপক সামাদ।

তিনি বলেন, একজন শিক্ষক যদি এক মাসে কয়েকটা ক্লাস করে লাখ টাকা আয় করতে পারেন, তাহলে সে কেন ছয় মাস পরিশ্রম করে লেখালেখি করবে, গবেষণা করবে। তাই পুরো সিস্টেম পাল্টানো প্রয়োজন। গবেষণার টাকা ভাগাভাগি করে নেওয়ার জন্য নয়।  বিশ্ববিদ্যালয়ের কাজ হওয়া উচিত, গবেষণা খাত তৈরি, নতুন নতুন আবিষ্কার হওয়া।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় উপমহাদেশের প্রাচীন একটি বিশ্ববিদ্যালয়।  শতবর্ষে পা দিয়েছে ঐতিহাসিক এ প্রতিষ্ঠানটি।  শতবর্ষ উপলক্ষে ঢাবিকে গবেষণা প্রতিষ্ঠান হিসেবে ঘোষণার দাবি করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন বলেন, অর্থ বরাদ্দের ক্ষেত্রে সরকারের যথার্থ দৃষ্টিভঙ্গি না থাকা এবং কখনো কখনো বিশ্ববিদ্যালয় পরিচালনায় দায়িত্বশীল প্রশাসকদের আর্থিক বিধিবিধান পালন না করার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। সরকারসহ বিশ্ববিদ্যালয় পরিচালনায় নিয়োজিত ব্যক্তিরা বাস্তবতা মেনে দ্রুত পদক্ষেপ না নিলে দুর্যোগ অনিবার্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, গবেষণা খাতের জন্য যে বরাদ্দ রাখা হয় সেটি অপ্রতুল। সরকারের পক্ষ থেকে আমাদের বরাদ্দ বাড়ালে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া যায়।  এক্ষেত্রে সরকারসহ সংশ্লিষ্টদের সঙ্গে আরও আলোচনার প্রয়োজন।


ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়