ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

একাদশে ভর্তিতে ৩১ ঘণ্টায় আবেদন সাড়ে ৫ লাখ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
একাদশে ভর্তিতে ৩১ ঘণ্টায় আবেদন সাড়ে ৫ লাখ

শিক্ষার্থীদের ফাইল ছবি

গত রোববার (০৯ আগস্ট) থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি।  সর্বশেষ সোমবার (১০ আগস্ট) দুপুর ২টা পর্যন্ত ৩১ ঘণ্টা আবেদন পড়েছে প্রায় সাড়ে ৫ লাখ।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বিষয়টি নিশ্চিত করে বলেন, এখন পর্যন্ত প্রায় সাড়ে ৫ লাখ আবেদন পড়েছে। এর মধ্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে আবেদন পড়েছে মাত্র ২০ হাজার। বাকি সব জেনারেল। আবেদনকারী শিক্ষার্থীদের অধিকাংশই পাঁচটি করে কলেজ নির্বাচন করেছে বলে জানান তিনি।

রোববার থেকে কলেজ-মাদ্রাসায় একাদশ শ্রেণিতে এবং পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়েছে। একাদশ শ্রেণিতে রোববার সকাল ৭টা থেকে সোমবার বেলা দুপুর ২টা পর্যন্ত পাঁচ লাখ ৩০ হাজার আবেদন জমা হয়েছে।  তার মধ্যে প্রথমদিনে ৩ লাখ ৬৮ হাজার ৬০৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, এবার আমাদের পেমেন্ট অপারেটর বাড়িয়ে সাতটি করা হয়েছে।  এতে সহজেই আবেদন ফি জমা দিতে পারছে শিক্ষার্থীরা। একসঙ্গে অনেকে আবেদন করায় সাবমিটে সমস্যা হলেও পরে তা ঠিক হয়ে গেছে।

এছাড়া কেউ অন্য কোনো সমস্যায় পড়লে তা সংশোধন বা পরামর্শ দিতে হেল্পলাইনের ব্যবস্থা করা হয়েছে। ভর্তির ওয়েবসাইট থেকে ফোন নম্বর নিয়ে যোগাযোগের সুযোগ রয়েছে শিক্ষার্থীদের।

সাধারণ কলেজে ভর্তির জন্য www.xiclassadmission.gov.bd এবং কারিগরিতে ভর্তির জন্য www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারছে শিক্ষার্থীরা। 

প্রথম পর্যায়ে ২০ আগস্ট পর্যন্ত, দ্বিতীয় পর্যায়ে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা।

ইয়ামিন/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়