ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বাস্থ্যবিধি মেনেই তৈরি হচ্ছে এইচএসসি পরীক্ষার রোডম্যাপ  

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ১১ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্বাস্থ্যবিধি মেনেই তৈরি হচ্ছে এইচএসসি পরীক্ষার রোডম্যাপ  

পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিগগিরই এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর পরিকল্পনা নেওয়া হচ্ছে।  ইতোমধ্যে একটি রোডম্যাপ তৈরি করে প্রয়োজনীয় প্রস্তুতি শুরু করেছে শিক্ষা বোর্ডগুলো।

জানা গেছে, চলতি বছর গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল।  কিন্তু করোনার কারণে এই পরীক্ষাসূচি স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।  পরবর্তী সময়ে এই পরীক্ষার সময়সূচি ঘোষণা না করায় অনিশ্চয়তায় দিন পার করছেন প্রায় ১২ লাখ পরীক্ষার্থী। এমন অবস্থায় করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ১৫ দিন পর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  সেই লক্ষ‌্যে সেপ্টেম্বরের শেষের দিকে অথবা অক্টোবরের শুরুতে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর রোডম্যাপ তৈরি করা হয়েছে।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড থেকে জানা গেছে, এ পরীক্ষা কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষার হলে শিক্ষার্থী কমিয়ে এক ব্যাঞ্চে একজন করে বসানো হবে।  কোনো কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা বেশি হলে পার্শ্ববর্তী ভালো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র হিসেবে নির্বাচন করা হবে। পরীক্ষা কেন্দ্রগুলোর গেটের সামনে হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে। পরিদর্শক ও পরীক্ষার্থীরা ভালোভাবে হাত পরিষ্কার করে ভেতরে প্রবেশ করবেন।

জানা গেছে, ইতোমধ্যে জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা ইউনিয়ন পরিষদের কর্মকর্তাদের কাছে শিক্ষা বোর্ডগুলোর থেকে চিঠি দেওয়া হয়েছে। চলতি বছর সারাদেশে কোথায় কোন কেন্দ্রে কত জন পরীক্ষার্থীর রয়েছেন, সে তথ্য পাঠাতে অনুরোধ জানানো হয়েছে।

পাশাপাশি পরীক্ষা কেন্দ্রের আশপাশে ভালো শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য পাঠাতে বলা হয়েছে।  সেখানে অতিরিক্ত কেন্দ্র হিসেবে পরীক্ষা নেওয়া হবে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, ‘পরীক্ষা অবশ্যই নিতে হবে, তবে পরীক্ষার্থীদের জন্য সেই পরিবেশ ও পরিস্থিতি তৈরি করতে হবে। পরীক্ষা আয়োজনে আমাদের সব প্রস্তুতি অনেক আগেই নেওয়া হয়েছে।  শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা দিলে শুরু করা হবে।’ তিনি বলেন, ‘এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করতে আমরা একটি রোডম্যাপ তৈরি করেছি।  পরীক্ষার জন্য পরিবেশ ও পরিস্থিতি সৃষ্টি করতে প্রস্তুতি নেওয়া হচ্ছে।  মাঠ কর্মকর্তাদের মাধ্যমে জরিপ করে পরীক্ষা কেন্দ্রগুলোয় স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে।’

চেয়ারম্যান আরও বলেন, ‘পরীক্ষার্থীদের সুরক্ষায় পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ক্লাসের মধ্যে এক ব্যাঞ্চে একজন করে পরীক্ষার্থী বসানোর চিন্তাভাবনা করা হচ্ছে। পরীক্ষার কেন্দ্রের ভেতরে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে। ’ করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বিদ্যালয় খোলার ১৫ দিন পর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বলেও তিনি জানান।

ইয়ামিন/এনই

রাইজিংবিডি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়