ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চালু হচ্ছে বঙ্গবন্ধু ফেলোশিপ, পাবেন অবসরপ্রাপ্ত অধ‌্যাপকরা

আবু বকর ইয়ামিন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ১৪ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চালু হচ্ছে বঙ্গবন্ধু ফেলোশিপ, পাবেন অবসরপ্রাপ্ত অধ‌্যাপকরা

শিগগিরই চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ফেলোশিপ’। অবসরপ্রাপ্ত অধ‌্যাপকদের এই ফেলোশিপ দেওয়া হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর মাধ‌্যমে এই প্রকল্প বাস্তবায়ন করবে সরকার। 

ইউজিসি সূত্রে জানা গেছে, ইতোমধ্যে এই সংক্রান্ত নীতিমালা তৈরির কাজ শুরু হয়েছে। চলতি মাসে প্রত্যাশীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. ওমর ফারুক বলেন, ‘আগামী সপ্তাহে এই সংক্রান্ত একটি বৈঠকের কথা রয়েছে। সেখানে এই ফেলোশিপ বাস্তবায়নের একটি কমিটি গঠন করা হবে। কমিটির আলাপ আলোচনার মাধ্যমে শিগগিরই সার্কুলার দিয়ে দেবো। গবেষণার ভিত্তিতে বঙ্গবন্ধুর ওপর একটি বই প্রকাশিত হবে।’

জানতে চাইলে ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে যেহেতু বিদেশ পাড়ি দেওয়া জটিল হয়ে দাঁড়িয়েছে। সে কারণে মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করতে দেশের অভ্যন্তরে বৃত্তির সংখ্যা কিভাবে বাড়ানো যায়, সেই চিন্তাভাবনা করা হচ্ছে। ’

ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে ইন্টারন্যাশনাল বৃত্তি কিছুটা কমে যাবে। সম্ভাবনা থাকলেও বাংলাদেশের অনেক শিক্ষক-শিক্ষার্থী এই সুযোগ থেকে বঞ্চিত হবেন। করোনার কারণে অনেক বিশ্ববিদ্যালয় বন্ধ। যেগুলো খোলা রয়েছে, সেগুলোতে অর্থ বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। তাই বিদেশি অনেক বিশ্ববিদ্যালয় গবেষণা ও স্কলারশিপ থেকে পিছিয়ে যাচ্ছে।’

এদিকে, বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় প্রতিবছর বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে দেশে-বিদেশে এমএস, পিএইচডি ও পিএইচডি-উত্তর গবেষণার জন্য ফেলোশিপ দেওয়া হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১০-১১ অর্থ-বছর থেকে ২০১৯-২০ অর্থ-বছর পর্যন্ত ৫১৯ জনকে ১৫৫ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টাকার ফেলোশিপ দেওয়া হয়েছে। ২০০৯-১০ অর্থ-বছর থেকে এমফিল, পিএইচডি ও পিএইচডি-উত্তর পর্যায়ে শিক্ষার্থী ও গবেষকগণের মধ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ দেওয়া হচ্ছে। 

২০১৮-১৯ অর্থ-বছর পর্যন্ত ১৩ হাজার ২২৫ জন ছাত্র-ছাত্রী ও গবেষকগণের মধ্যে ৮২ কোটি ৬২ লাখ টাকার ফেলোশিপ দেওয়া হয়েছে। ২০১৯-২০ অর্থ-বছরে ৩ হাজার ২০০ জনকে ১৯ কোটি ৩৮ লাখ টাকার ফেলোশিপ দেওয়া হয়।

পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে গবেষণা ও উন্নয়ন কাজে উৎসাহ ও সহায়তা প্রদানের লক্ষ্যে ২০০৯-১০ অর্থ-বছর থেকে গবেষণা প্রকল্প বাস্তবায়নের জন্য বিজ্ঞানী-গবেষকদের মধ্যে গবেষণার জন‌্য অনুদান দেওয়া হচ্ছে। 

২০১৮-১৯ অর্থ-বছর পর্যন্ত ৩ হাজার ২৪২টি প্রকল্পের অনুকূলে ১৩০ কোটি ৯৩ লাখ টাকা এবং ২০১৯-২০ অর্থ-বছরে ৫৬১ প্রকল্পের জন্য ৫৬১ জনকে ১৬ কোটি টাকা গবেষণায় অনুদান দেওয়া হয়েছে।

ইয়ামিন/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়