ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মাধ্যমিকেও শুরু হচ্ছে রেডিও ক্লাস

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:৩০, ৭ সেপ্টেম্বর ২০২০
মাধ্যমিকেও শুরু হচ্ছে রেডিও ক্লাস

প্রতীকী ছবি

করোনার কারণে ১৮ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় থমকে গেছে শিক্ষার্থীদের পড়াশোনা। ইতোমধ্যে বাতিল হয়েছে ক্ষুদে শিক্ষার্থীদের পিইসি ও জেএসসি পরীক্ষা।

করোনার কারণে পড়াশোনার ক্ষতি পুষিয়ে নিতে গত ২৯ মার্চ থেকে টেলিভিশনে ক্লাস সম্প্রচার করে আসছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তবে, অনেক শিক্ষার্থীই এতে সংযুক্ত হতে পারছে না। তাই রেডিওতে ক্লাস সম্প্রচারের উদ্যোগ নেওয়া হচ্ছে।

চলতি সপ্তাহে শুরুতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুকের সভাপতিত্বে একটি সভা করেছে অধিদপ্তর। সেখানে খুব শিগগিরই কমিউনিটি রেডিওতে ক্লাস শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

অধিদপ্তর বলছে, শিগগিরই ক্লাস শুরু হবে। ইতোমধ্যে কমিউনিটি রেডিওতে ক্লাস সম্প্রচারের বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছে মাউশি। একই সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই এর সঙ্গেও আলাপ সেরেছে মাউশি। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসেই ক্লাস শুরু করা যেতে পারে।

মাউশির পরিচালক (প্রশাসন) শাহেদুল খবির বলেন, ‘শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে আমরা করোনার শুরু থেকেই টেলিভিশনে ক্লাস শুরু করেছি। তবে বিভিন্ন মাধ্যমে আমাদের কাছে তথ্য এসেছে, সবাই এ ক্লাসের আওতায় আসতে পারছে না। বিভিন্ন চরাঞ্চলে টেলিভিশন নেই। যার কারণে অনেক শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে।’

তিনি বলেন, ‘আমরা চাই সব শিক্ষার্থী পড়াশোনার আওতায় আসুক। তাই সবার কাছে পৌঁছাতে পারে এমন মাধ্যমে (রেডিও) যাচ্ছি আমরা। এটির ব্যয় খুব বেশি না। পাশাপাশি বর্তমানে সবার ঘরে টেলিভিশন না থাকলেও মোবাইল আছে। সবাই মোবাইলের সাহায্যেও রেডিও শুনতে পারবে।’

এর আগে গত ১২ আগস্ট থেকে ইউনেস্কোর অর্থায়নে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। ঢাকা ১০৬, সিলেট ৮৮.৮, চট্টগ্রাম ৮৮.৮, ঠাকুরগাঁও ৯২, রাজশাহী ১০৪, কুমিল্লা ১০৩.৬, রংপুর ৮৮.৮, রাঙামাটি ১০৩.২, বরিশাল ১০৫.২, বান্দরবান ১০৪, খুলনা ১০২, কক্সবাজার ১০০.৪। 

এসব মাধ্যমে প্রাথমিকের ক্লাস শোনা যাচ্ছে। এছাড়া সাধারণ মোবাইল হ্যান্ডসেটে হেডফোন সংযোজন করে এফএম রেডিও বাটন অন করে এবং অ্যান্ড্রয়েড সেটে গুগল প্লে-স্টোর থেকে এফএম রেডিও অ্যাপস ডাউনলোড করে তার মাধ্যমে নির্ধারিত এলাকার এফএম ব্র্যান্ডে এই অনুষ্ঠান শোনা যাবে।

এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইট www.betar.gov.bd অথবা গুগল প্লে-স্টোর থেকে Bangladeshbetar অ্যাপস ডাউনলোড করে নির্ধারিত এলাকার এফএম ব্র্যান্ডে এই অনুষ্ঠান শোনা যাবে। 

জানা গেছে, মাধ্যমিকেও একই প্রক্রিয়া অবলম্বন করা হবে। ক্লাস শুরু হলে সমন্বয় করে ক্লাস শিডিউল দেওয়া হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানান, শিক্ষার্থীদের পাঠদান যাতে বিঘ্ন না ঘটে সেজন্য টেলিভিশনে পাঠ নিচ্ছি। এখন রেডিওতে শুরু করতে যাচ্ছি। আশা করছি চলতি মাস থেকে কার্যক্রম শুরু হবে।

ঢাকা/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়