RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৭ ১৪২৭ ||  ০৫ রবিউল আউয়াল ১৪৪২

যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলে অনিয়মের প্রমাণ পেয়েছে শিক্ষা বোর্ড

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ১৯ সেপ্টেম্বর ২০২০  
যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলে অনিয়মের প্রমাণ পেয়েছে শিক্ষা বোর্ড

রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ‌্যান্ড কলেজে অনিয়মের মাধ্যমে প্রধান শিক্ষক নিয়োগের প্রমাণ পেয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

শনিবার (১৯ সেপ্টেম্বর) এ তথ‌্য জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

তদন্তে জানা গেছে, নিয়মবহির্ভূতভাবে স্কুলের পরিচালনা কমিটি (জিবি) গঠন এবং ওই কমিটির মাধ্যমে দ্রুততার সঙ্গে একই ব্যক্তিকে প্রথমে সহকারী প্রধান শিক্ষক এবং পরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক করা হয়েছে। এসব অনিয়মের দায়ে প্রতিষ্ঠানটির জিবি ভেঙে দেওয়ার পাশাপাশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের নিয়োগ বাতিলের উদ্যোগ নিয়েছে শিক্ষা বোর্ড।

ড. হারুন-অর-রশিদ বলেছেন,     ‘অভিযোগের ভিত্তিতে ওই কলেজের জিবি গঠন ও প্রধান শিক্ষক নিয়োগের বিষয়ে তদন্ত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে একটি আন্তঃবিভাগীয় কমিটি প্রতিষ্ঠানটিতে তদন্ত করে। তদন্তে জিবি সদস্য নির্বাচন ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিয়োগে অনিয়মের প্রমাণ মিলেছে। এর ভিত্তিতে জিবি সভাপতি এবং ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে শোকজ নোটিশ দেওয়া হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।’

জানা গেছে, ২০১৪ সালের ৩১ আগস্ট প্রতিষ্ঠানটিতে সর্বশেষ কর্মরত প্রধান শিক্ষক আবু ইউসুফের চাকরির মেয়াদ শেষ হয়। বিধি মোতাবেক প্রধান শিক্ষক নিয়োগের সুযোগ থাকা সত্ত্বেও জিবি একজন সহকারী শিক্ষককে প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে। এছাড়া, যেসব প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা প্রধান শিক্ষক আছেন, সেগুলোতে তিন মাসের মধ্যে নিয়োগ দিতে বোর্ড ২০১৯ সালের ৫ মার্চ নির্দেশ দেয়। এ ক্ষেত্রে সেটাও প্রতিপালন করা হয়নি।

মনিরুজ্জামান হাওলাদার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পদে নিয়োগের আবেদন করলেও বিভাগীয় প্রার্থী হিসেবে অনুমতি নেননি। আবার যে তারিখে তিনি আবেদন করেন সেই তারিখেই তাকে তড়িঘড়ি করে সহকারী প্রধান শিক্ষক থেকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে। ত্রুটিপূর্ণ আবেদনে এই নিয়োগ যথাযথ হয়নি।

এ বিষয়ে জিবির সভাপতি সৈয়দ মিজানুর রহমান বলেন, ‘আইন মেনেই জিবির নির্বাচন করা হয়েছে। বোর্ড যেটাকে তদন্ত বলছে, সেটা কোনো তদন্তই নয়। শিক্ষা বোর্ড শিক্ষক নিয়োগ যাচাইয়ের এখতিয়ার রাখে না।‘

ঢাকা/ইয়ামিন/ইভা/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়