RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

গ্রামের ৩০ শতাংশ শিক্ষার্থী ইন্টারনেটের বাইরে: গবেষণা 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৩:২১, ২২ সেপ্টেম্বর ২০২০
গ্রামের ৩০ শতাংশ শিক্ষার্থী ইন্টারনেটের বাইরে: গবেষণা 

গ্রামের শিক্ষার্থীদের মধ‌্যে ৩০ শতাংশ এখনও ইন্টারনেট সেবার বাইরে রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার(২২ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো গবেষণা প্রতিবেদনে বলা হয়, ইন্টারনেট ব্যবহার অনেকাংশেই নির্ভর করে পরিবারের অর্থনৈতিক অবস্থার ওপর। যেসব পরিবারের মাসিক আয় ৩০ হাজার টাকা বা তার বেশি তারা সবচেয়ে বেশি ইন্টারনেট সুবিধা পাচ্ছে। এ ধরনের ব্যক্তিদের ৭৪ শতাংশই ইন্টারনেট সুবিধা পাচ্ছে। সার্বিকভাবে গ্রামের ৭০ শতাংশ শিক্ষার্থী ইন্টারনেট সেবা পাচ্ছে। সেখানে ইন্টারনেট ব্যবহারের জন্য পরিবার প্রতি ২০ হাজারের বেশি টাকা উপার্জন করা প্রয়োজন।

জানা গেছে, গ্রামাঞ্চলের মানুষের ইন্টারনেট ব্যবহার বিষয়ে জানতে গত বছরের শেষের দিকে দেশের পার্বত্য অঞ্চলের বাইরে ৬০টি জেলায় একটি জরিপ চালায় ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি)। এজন্য ওই বছরের সেপ্টেম্বর থেকে নভেম্বর এ তিন মাসে ৬ হাজার ৫০০ পরিবারের তথ্য সংগ্রহ করা হয়। এতে নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যলয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ড. মোহাম্মাদ শাহাদাত হোসেন সিদ্দিকী।

ড. মোহাম্মাদ শাহাদাত হোসেন সিদ্দিকী বলেন, ‘গবেষণা থেকে আমরা দেখতে পাই, শিক্ষার পাশাপাশি স্বাস্থ্য, কৃষি, অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য সবক’টি খাতেই ব্যাপক হারে ডিজিটালাইজেশন হচ্ছে। শিক্ষার্থীর উল্লেখযোগ্য একটি অংশ যদি ইন্টারনেট ব্যবহারের বাইরে থাকে, তার মানে দাঁড়ায় তারা অনলাইনের পাঠদানসহ যাবতীয় ডিজিটাল সেবা থেকে বঞ্চিত হচ্ছে। সব শিক্ষাপ্রতিষ্ঠানে আইসিটি সুবিধা প্রণয়ন ও অনুশীলন, ইন্টারনেট-সংশ্লিষ্ট অবকাঠামোর উন্নয়নের লক্ষ‌্য রাখলে ডিজিটাল বৈষম্য দূর করা সম্ভব।’

ঢাকা/ইয়ামিন/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়