RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৯ ১৪২৭ ||  ০৭ রবিউল আউয়াল ১৪৪২

এইচএসসি’র বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সোম-মঙ্গলবার: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ৩০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:১১, ৬ অক্টোবর ২০২০
এইচএসসি’র বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সোম-মঙ্গলবার: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী সোম-মঙ্গলবার এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য শিক্ষার্থীদের চার সপ্তাহ সময় দেওয়া হবে। তবে কেউ বিশেষ কারণে পরীক্ষা দিতে না পারলে তার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল এক সভায় তিনি এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষার্থীদের অনেকে পরীক্ষা না নিয়ে আগের পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করে সার্টিফিকেট দেওয়ার প্রস্তাব করছেন। এটিকেও আমরা গুরুত্ব দিচ্ছি, এটি একটি প্রস্তাব হতে পারে। তবে পরীক্ষা ছাড়া সার্টিফিকেট দিলে তারা যখন চাকরি নিতে যাবে তখন তাদের বলা হবে, ‘ও তোমরা ২০২০ সালের পরীক্ষা ছাড়া পাস করা ব্যাচ।’ এমন পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেজন্য আমরা পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, কবে থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করা হবে তা আগামী সপ্তাহের সোমবার অথবা মঙ্গলবার সাংবাদিকদের কাছে তুলে ধরা হবে। পরীক্ষা আয়োজনের প্রশ্ন, উত্তরপত্র তৈরিসহ সব প্রস্তুতি আমাদের রয়েছে। এখন শুরু পরীক্ষা শেষ করা বাকি রয়েছে।

তবে এবার সব বিষয়ের পরীক্ষা না নিয়ে মৌলিক বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হবে। কোন কোন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে সেটি আগামী সপ্তাহে ঘোষণা করা হবে। এক্ষেত্রে কেউ যদি বিশেষ কারণে পরীক্ষা দিতে না পারে তবে সেজন্য বিকল্প ব্যবস্থা রাখা হবে। সবকিছু আগামী সপ্তাহে ঘোষণা করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

ইয়ামিন/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়