RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ নভেম্বর ২০২০ ||  কার্তিক ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউল আউয়াল ১৪৪২

উচ্চশিক্ষায় উদ্ভাবন ও গবেষণার ওপর জোর দিতে হবে: স্পিকার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ৩০ সেপ্টেম্বর ২০২০  
উচ্চশিক্ষায় উদ্ভাবন ও গবেষণার ওপর জোর দিতে হবে: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী বলেছেন, বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ বিনির্মাণে উচ্চশিক্ষায় উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তির ওপর গুরুত্ব দিতে হবে। অদম্য বাংলাদেশের অভিষ্ট লক্ষ্য বাস্তবায়নে বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও উদ্ভাবনকে কাজে লাগানোর ব্যাপারে পরামর্শ দেন তিনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন রচিত ‘অদম্য বাংলাদেশ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন।
জুম প্লাটফর্মে দেওয়া ভাষণে তিনি বলেন, বিজ্ঞানমনস্ক চিন্তা, উদ্ভাবন, গবেষণা ও প্রযুক্তি নির্ভর উচ্চশিক্ষার বিষয়টি যেন আমরা ধারণ করি। অদম্য বাংলাদেশের অভিষ্ট লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, গবেষণা ও উদ্ভাবনকে আমাদের কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সফল অগ্রযাত্রা ও সমগ্র বিশ্বে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের খণ্ডচিত্র গ্রন্থটিতে তুলে ধরা হয়েছে বলে তিনি জানান।

বিশেষ অতিথির বক্তব্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বর্তমান ও আগামী প্রজন্মের জন্য ‘অদম্য বাংলাদেশ’ গুরুত্বপূর্ণ একটি গ্রন্থ হবে। কারণ ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, বিগ ড্যাটাসহ বিভিন্ন উপকরণগুলো সহজে এই গ্রন্থে তুলে ধরা হয়েছে। গ্রন্থটি ৪র্থ শিল্প বিপ্লবের বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা ও আগ্রহ তৈরি করবে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ’র সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। 

অনুষ্ঠানে প্রধান ও বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম ও বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন। 

এছাড়া, কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ এবং অধ্যাপক ড. মো. আবু তাহের সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ইয়ামিন/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়