ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কারিগরি শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে হবে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ২১ অক্টোবর ২০২০  
কারিগরি শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে হবে

মাধ্যমিকস্তরের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিল করলেও কারিগরিতে পরীক্ষা আয়োজন করা হবে। এ শিক্ষায় হাতে কলমে শিখতে হয় বলে তাদের পরীক্ষা দিয়ে পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী, সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

শিক্ষামন্ত্রী বলেন, সাধারণ বিষয়ে পরীক্ষা ছাড়া ভিন্নভাবে মূল্যায়ন করা সম্ভব হলেও কারিগরি শিক্ষায় তা সম্ভব নয়। কারিগরি শিক্ষার্থীদের খাতা-কলমে লেখার চাইতে ব্যবহারিক পরীক্ষাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। সেটি না শিখলে তাকে পরবর্তী ক্লাসে প্রমোশন দেওয়া সম্ভব হবে না। এ কারণে বার্ষিক পরীক্ষার মাধ্যমে এ স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে প্রমোশন দেওয়া হবে। কারিগরি স্তরে শিক্ষার্থীর সংখ্যা কম হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে তাদের পরীক্ষা নেওয়া সম্ভব। 

দ্রুত সময়ের মধ্যে তাদের পরীক্ষা আয়োজন করা হবে বলেও জানান তিনি।

গত আট মাস ধরে কারিগরি ডিপ্লোমা শিক্ষার্থীদের পরীক্ষা স্থগিত হয়ে রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, দ্রুত সময়ের ডিপ্লোমা শিক্ষার্থীদের স্থগিত হওয়া পরীক্ষাগুলো নেওয়া হবে। এরপর তাদের মৌখিক পরীক্ষা শেষ করে ফল প্রকাশ হবে।

তিনি বলেন, পরীক্ষা শেষ না হওয়ায় ডিপ্লোমাধারীরা কর্মস্থলে যোগদান করতে পারছে না। দীর্ঘ সময় এ পরীক্ষা স্থগিত হয়ে থাকায় তারা বিপাকে পড়েছেন। তাদের কথা বিবেচনা করে পরীক্ষা আয়োজনের কাজ শুরু করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে কারিগরির সব স্তরের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া শুরু হবে।

শিক্ষার্থীরা পছন্দমতো বিভাগ পরিবর্তন
এ বিষয়ে মন্ত্রী বলেন, চলতি বছর থেকে শিক্ষার্থীরা নবম শ্রেণীতে তাদের পছন্দমতো বিভাগ পরিবর্তন করতে পারবে। সাধারণত শিক্ষার্থীদের ভালো ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ পেয়ে থাকেন। চলতি বছর থেকে শিক্ষার্থীদের জন্য পৃথক সুবিধা রাখা হচ্ছে।

তিনি বলেন, অষ্টম শ্রেণী থেকে পাস করার পর একজন শিক্ষার্থী যে কোনো বিভাগ থেকে রেজিস্ট্রেশন করলেও অন্য বিভাগ থেকে সে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া রয়েছে।

ইয়ামিন/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়