Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৪ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৩ জিলহজ ১৪৪২

মাদ্রাসার সংক্ষিপ্ত সিলেবাস ৮ সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ২৭ অক্টোবর ২০২০  
মাদ্রাসার সংক্ষিপ্ত সিলেবাস ৮ সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ 

মাদ্রাসার সংক্ষিপ্ত সিলেবাসের পাঠদান ৮ সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ১ নভেম্বর থেকে পাঠদান শুরু হচ্ছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা নির্দেশনায় বলা হয়, ডিসেম্বরের মধ্যে ৮ সপ্তাহে সংক্ষিপ্ত সিলেবাসের পাঠদান সম্পন্ন করতে হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্টে বিষয়বস্তু জানিয়ে দেবে।

নির্দেশনায় বলা আছে, নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে ডিসেম্বর পর্যন্ত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি সম্পন্ন করতে হবে। প্রস্তাবিত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে শিক্ষার্থীকে প্রতি সপ্তাহে প্রত্যেক বিষয়ে একটি করে কাজ দিতে হবে। প্রতিটি বিষয়ের ৮ সপ্তাহে প্রস্তাবিত ৮টি কাজ সম্পন্ন করতে হবে। শিক্ষকরা শিক্ষার্থীদের বিষয় ভিত্তিক কাজের মূল্যায়ন করবেন। এ কার্যক্রমে প্রতি শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানকে সব মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ করতে হবে।

মাদ্রাসার শিক্ষা অধিদপ্তর থেকে এনসিটিবির পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে ১ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। সব ডিসি, ইউএনও, আঞ্চলিক উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মূল্যায়নের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। একই সঙ্গে এনসিটিবির পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি আলোকে মূল্যায়ন নির্দেশনাও পাঠানো হয়েছে। 

ঢাকা/ইয়ামিন/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়