ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভর্তি জালিয়াতি: ঢাবির ‘ঘ’ এবং ‘চ’ ইউনিট থাকছে না

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ৮ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:২৭, ৮ নভেম্বর ২০২০
ভর্তি জালিয়াতি: ঢাবির ‘ঘ’ এবং ‘চ’ ইউনিট থাকছে না

ভর্তি পরীক্ষায় জালিয়াতি এড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ও চ ইউনিটে আগামী বছর থেকে ভর্তি পরীক্ষা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

রোববার (৮ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।  বিষয়টি নিশ্চিত করেন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান।

তিনি বলেন, এবার আগের নিয়মেই পরীক্ষা হচ্ছে। এর পরের শিক্ষাবর্ষ থেকে তিনটি ভর্তি পরীক্ষা হবে। সেক্ষেত্রে ঘ ও চ-ইউনিটের পরীক্ষা বাতিল হয়ে হবে খ-ইউনিটের সঙ্গে। এখান থেকে শিক্ষার্থী বিভাগ বণ্টন হবে। বিজ্ঞান থেকে কেউ চাইলে কলা বা সামাজিক বিজ্ঞানে যেতে পারবে।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আগামী বছর থেকে ঘ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেওয়ার বিষয়ে সভায় সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষা না হলেও যেহেতু খ-ইউনিটে পরীক্ষা হবে, তাই এই ইউনিটের নাম পরিবর্তন করে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ লেখার সুপারিশ করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে ভাগ করে নেওয়া হয়। এগুলো হলো- বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিট, কলা অনুষদভুক্ত খ, বাণিজ্য অনুষদভুক্ত গ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট। ঘ-ইউনিটের মাধ্যমে গ্রুপ পরিবর্তন করে অন্য গ্রুপের বিষয়গুলোতে ভর্তি হতে পারতেন শিক্ষার্থীরা।

ইয়ামিন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়