ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত ফি মওকুফ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৮, ৯ নভেম্বর ২০২০   আপডেট: ২১:৩১, ৯ নভেম্বর ২০২০
বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত ফি মওকুফ হচ্ছে

শিক্ষার্থীদের প্রতি মাসের টিউশন ফি'র সঙ্গে বাড়তি ফি আদায় করা যাবে না। শিক্ষা প্রতিষ্ঠানে টিউশন ফি বিষয়ে এ চলতি সপ্তাহে নির্দেশনা জারি করা হচ্ছে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে জানা গেছে।

মাউশি থেকে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা সময়কালে টিউশন ফি আদায়ে একটি গাইডলাইন তৈরি করা হচ্ছে। এতে শিক্ষার্থীদের মাসিক বেতনের সঙ্গে মিলাদমহাফিল ফি, বিদ্যুৎ, পানির বিল, ল্যাব ফি, খেলাধুলা ফিসহ বিভিন্ন ফি বাতিল করে শুধু টিউশন ফি আদায় করতে বলা হবে।

এজন্য ঢাকাসহ দেশের জেলা শহরগুলোর শীর্ষ পর্যায়ের স্কুল-কলেজ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। প্রতিষ্ঠান অনুযায়ী নানা ধরনের অতিরিক্ত ফি শনাক্ত করে তা বাতিলে চলতি সপ্তাহে নির্দেশনা জারি করা হবে।

বিষয়টি নিশ্চিত করে মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, আগামী দুই-তিনদিনের মধ্যে টিউশন ফি সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে। তার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ বেতন আদায় করবে।

তিনি বলেন, আমরা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে তথ্য সংগ্রহ করেছি। কোন প্রতিষ্ঠানে কত আদায় করা হয় তা চিহ্নিত করা হয়েছে। তার আলোকে প্রতিষ্ঠানভিত্তিক টিউশন ফি’র সঙ্গে অতিরিক্ত ফি বাদ দিয়ে আদায় করতে বলা হবে।

সে সব প্রতিষ্ঠান টিউশন ফি আদায় করা হয়েছে সেসব প্রতিষ্ঠানে কি ধরনের নির্দেশনা থাকবে জানতে চাইলে তিনি বলেন, নির্দেশনা জারির আগে যে সব প্রতিষ্ঠানে অর্থ আদায় করা হবে তারা পরবর্তী মাসের সঙ্গে সমন্বয় করতে বলা হবে। শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা ও প্রতিষ্ঠান চালাতে অর্থের প্রয়োজন রয়েছে। তাই যারা ক্ষতিগ্রস্ত হয়নি তাদের সম্পূর্ণ অর্থ পরিশোধ করার আহ্বান জানান তিনি।

ইয়ামিন/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়