ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চারুকলায় অবশ্যই ভর্তি পরীক্ষা হবে: অধ্যাপক নিসার হোসেন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ১১ নভেম্বর ২০২০   আপডেট: ১১:৫২, ১১ নভেম্বর ২০২০
চারুকলায় অবশ্যই ভর্তি পরীক্ষা হবে: অধ্যাপক নিসার হোসেন

অধ্যাপক নিসার হোসেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটিতে চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের পরীক্ষা বাতিলের সাম্প্রতিক প্রস্তাবের প্রতিক্রিয়া জানিয়েছেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

বুধবার (১১ নভেম্বর) এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের ভর্তি পরীক্ষা অবশ্যই হবে। পরীক্ষা ছাড়া চারুকলার বিকল্প নেই।

নিসার হোসেন বলেন, চারুকলায় যিনি ভর্তি হবেন তার আর্ট কালচার নিয়ে আগ্রহ আছে কি না সেটা যাচাই করতে হবে। একইসঙ্গে এগুলো নিয়ে শিক্ষার্থী জানার চেষ্টা করেন কি না সেটিও যাচাই জরুরি। আর সেটির একমাত্র উপায় পরীক্ষা নেওয়া।

তিনি বলেন, প্রয়োজন হলে আমরা যদি সব বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে একযোগে আলাদা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার কথা ভাবতে পারি-তখন কী করবে ঢাকা বিশ্ববিদ্যালয়?

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে ভাগ করে নেওয়া হয়। এগুলো হলো- বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, কলা অনুষদভুক্ত খ, বাণিজ্য অনুষদভুক্ত গ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত চ ইউনিট।  ঘ ইউনিটের মাধ্যমে গ্রুপ পরিবর্তন করে অন্য গ্রুপের বিষয়গুলোতে ভর্তি হতে পারতেন শিক্ষার্থীরা।

তবে গত ৮ নভেম্বর (রোববার) ঢাবির ডিনস কমিটির বৈঠকের পরে আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঘ এবং চ ইউনিট বাতিলের ঘোষণা আসে।  আগামী শিক্ষাবর্ষে তিন ইউনিটের অধীনে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। তবে চলতি শিক্ষাবর্ষে আগের মতোই পাঁচ ইউনিটের অধীনে পরীক্ষা নেওয়া হবে।

ইয়ামিন/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়